• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘নতুন রেলপথে ৮ জোড়া আন্তনগর ট্রেন চালু হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০২:৪১ পিএম
‘নতুন রেলপথে ৮ জোড়া আন্তনগর ট্রেন চালু হবে’
ছবি : সংগৃহীত

ঢাকা-খুলনা-মোংলা পথে প্রাথমিকভাবে ৮ জোড়া যাত্রীবাহী আন্তনগর ট্রেন চালু করা🦄 হবে বলে জানিয়েছেন রেলপথ সচিব ড. হুমায়ুন কবীর। তিনি বলেছেন, “এই পথে দিনে ১৪ হাজার ৫০০ জন যাত্রী পরিবহন করা সম্ভব এবং প্রতিবছর ২৬৮ কোটি টাকা রাজস্ব আ♒য় সম্ভব হবে।”

꧒মঙ্গলবার (১০ অক্টোবর) মাওয়া স্টেশনে পদ্মা সেতু রেল সংযোগ প্র𓃲কল্পের ঢাকা-ভাঙ্গা অংশ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

হুমায়ুন কবীর বলেন, ℱ“পুরো প্রকল্প বাস্তবায়নের সময় নির্ধারণ করা হয়েছে আগামী বছরের জুন পর্যন্ত। প্রকল্প বাস্তবায়নের পর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যোগাযোগে এক নতুন মাত্রা যোগ হবে। এই রুটে ট্রেন চলাচল শুরু হওয়ার পর ঢাকা-যশোর-বেনাপোল এবং ঢাকা-খুলনা-মংলা পথে প্রাথমিকভাবে ৮ জোড়া যাত্রীবাহী আন্তনগর ট্রেন চালু করা হবে। এ ছাড়া পণ্যবাহী ওয়াগন এবং কনটেইনার মিলে তিন জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

রেলপথ সচ✤িব বলেন, “এই পথে মালামাল পরিবহন করে প্রতিবছর প্রায় ১০৫ কোটি রাজস্ব আয় করা যাবে। যা এ অঞ্চলে আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখবে এবং সামগ্রিকভাবে দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে।”

হুমায়ুন কবীর আরও বলেন, “ঢাকা থেকে যশোর রুটে ১২০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল কর🌳বে, ফলে যশোরের দূরত্ব হ্রাস পাবে ১৮৪ কিলোমিটার। এতে সময় লাগবে সর্বোচ্চ সাড়ে তিন ঘণ্টা। আর খুলনার দূরত্ব হ্রাস পাবে ২১২ কিলোমিটার ও সময় লাগবে সর্বোচ্চ পৌনে চার ঘণ্টা। বর্তমানে ঢাকা থেকে খুলনা যেতে সম🗹য় লাগে ৯ থেকে ১০ ঘণ্টা।”

উদ্বোধনী ✨অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

Link copied!