• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাড়ছে না ভোজ্যতেলের দাম 


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২, ০৭:১৮ পিএম
বাড়ছে না ভোজ্যতেলের দাম 
ফাইল ছবি

আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণ দেখিয়ে ব্যবসায়ীদের ঘোষণা অনুয✃ায়ী ভোজ্যতেলের লিটারপ্রতি ৮ থেকে ১০ টাকা বর্ধিত দাম কার্যকর হচ্ছে না।

সেই সঙ্গে সমন্বিত ও অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি💝 চূড়ান্ত না হওয়া পর্যনꦕ্ত বর্তমান মূল্যই বহাল থাকবে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বিকেলে এ বিষয়ে ত্রিপক্ষীয় বৈঠক শ𓃲েষে এ সিদ্ধান্ত হয় বলে জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অনুবিভাগ) এ এইচ এম সফিকুজ💮্জামান।

সফিকুজ্জামান বলেন, &l⛎dquo;বর্তমানের মূল্য নির্ধারণ পদ্ধতিটি ১০ বছরের পুরোনো। এই পদ্ধতিটির সংশোধন ও হালনাগাদ করতেই আজকের বৈঠক হয়েছে। বৈঠকে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের মূল্য নির্ধা🎀রণ পদ্ধতি, বিপণন প্রতিষ্ঠানগুলোর মূল্য নির্ধারণ পদ্ধতি আমরা অ্যানালাইসিস করেছি। এ বিষয়ের ওপর বিশেষজ্ঞরাও তাদের মতামত রেখেছেন।’

অতিরিক্ত সচিব বলেন, “আমরা পর্যালোচনা করে দেখেছি বর্তমানে তেলের মূল্য নির্ধারণ পদ্ধতিটির আরও হালনাগাদ ও যুগোপযোগী করার সুযোগ রয়েছে। কারণ দশ বছর আগের মূল্য নির্ধারণ পদ্ধতির সঙ্গে বর্তমান মূল্য নির্ধারণ পদ্ধতির বিভিন𓂃্ন ফ্যাক্টরগুলোতে অনেক পরিবর্তন হয়েছে। এই সময়ে গ্যাসের মূল্যের পরিবর্তন হয়েছে। বিদ্যুতের মূল্যের পরিবর্তন হয়েছে। ডলারের দামও বেড়েছে। এ ছাড়া আমদানিসংক্রান্ত অনেক নিয়মকানুন আপডেট হয়েছে। আমরা দেখেছি মূল্য নির্ধারণের পুরোনো পদ্ধতিটিকে হালনাগাদ করা হলে সেখানে দামের ক্ষেত্রেও আরও সমন্বয় আনা সম্ভব।”

অতিরিক্ত সচিব আরও বলেন, “বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন রিফাই☂নারি প্রতিষ্ঠান পরিদর্শন করবে বাণিজ্য মন্ত্রণালয় নেতৃত্বাধীন টিম। এই প্রতিনিধি টিমের সুপারিশের ভিত্তিতেই ♏ভোজ্যতেল ও চিনির অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি ঠিক করা হবে।”

এরপরই ভোজ্যতেলের নতুন মূল্য ঘোষণা দেয়া ꦐহবে বলেও জানান তিনি।

বৈঠকে দেশে বড় বাজারজাতকারী প্রতিষ্ঠান টিকে গ্রুপ, সিটি গ্রুপ, এস আলম গ্রুপ, মেঘনা গ্রুপসহ বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, বাংলাদেশ ব্যাংকে❀র ফরেন এক্সচেঞ্জ পলিসি বিভাগ এবং জাতীয় রাজস্ব বোর্ডের (মূসক গোয়েন্দা ও পরিদর্শন) বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ভোজ্যতেলের দাম নির্ধারণের আলোচনায় অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ এবং ইনস্টিটিউট অফ কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অফ বাংলাদেশ (আইসিএমএবি)-এর প্রতিনিধিরাও।
 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!