• ঢাকা
  • বুধবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নিয়মিত চিরুনি পরিষ্কার কেন জরুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ১২:৫১ পিএম
নিয়মিত চিরুনি পরিষ্কার কেন জরুরি
ছবি: সংগৃহীত

চুলের যত্নে নিয়ꦺমিত চিরুনি পরিষ্কার করা অত্যন্ত জরুরি। সারাদিনে কয়েক🎃বার চুলে চিরুনি ব্যবহার করতে হয়। সেই চিরুনিতে চুলের আলগা ময়লা লেগে যায়। চিরুনিতেও দ্রুত ময়লা জমে যায়। যা নিয়মিত পরিষ্কার না করলে সেই ময়লা আবারও চুলে লেগে যেতে পারে। যা থেকে মাথার ত্বকে খুশকিসহ বিভিন্ন সমস্যা হতে পারে।

সাধারণত ধুলো-মাটির সংস্পর্শে এসে চুলে ময়লা জমে। চুলে তেল থাকলে কিংবা🔯 জেল ব্যবহার করলে সেই ময়লা আ🅘রও জমাট বাঁধে। চিরুনিতেও ওই ময়লা আটকে যায়, যা থেকে সংক্রমণ ছড়ায়। তাই চিরুনি পরিষ্কার রাখা দরকার।

অনেকে সেফটি পিন দিয়ে চিরুনি পরিষ্কার করেন। আবার কেউ ব্রাশ দিয়ে ঘষে চিরুনি পরিষ্কার করেন। কেউ আবার সাবান পানিতে ভিজিয়ে চিরুনি পরিষ্কার করেন। সারাদিনের নানা ব্যস্ততায় এജই ছোট কাজটি করতে অনেকেই অবহেলা করেন। কিন্তু ছোট হলেও এটি গুরুত্বপূর্ণ কাজ। অন্তত চুলের সুরক্ষায় নিয়মিত চিরুনি পরিষ্কার করতে হবে।

চিরুনি পরিষ্কারের সঠিক পদ্ধতি জানা থাকলে তা সহজেই পরিষ্কার হয়ে যাবে। প্রথমেই চিরুনিতে আটকে থাকা চুলগুলো ফেলে নিন। এবার একটি পাত্রে গরম পানি ঢালুন। এর সঙ্গে শ্যাম্পু মিশিয়ে নিন। এতে চিরুনি ডুবিয়ে দিন। ১০ মিনিট অপেক্ষা করুন। গরম পানি এবং শ্যাম্পুর সংস্পর্শে এসে খাঁজে জমে থাকা ময়লা ফুলে ওঠে এবং নরম হয়। এবার পুরনো ব🍬্রাশ দিয়ে ঘষে নিন। সব ময়লা পরিষ্কার হলে পানি দিয়ে ধুয়ে নিন।

চিরুনি নিয়মিত পরিষ্কার করা সম্ভব না হলে অন্তত তাতে চুল জমিয়ে রাখবেন না। চুল আঁচড়ানোর সঙ্গে সঙ্গেই আটকে থাকা চুলগুলো ঝেড়ে ফেলুন। এরপর স্যানিটাইজার দিয়ে মুছে নিতে পারেন চিরুনি। এতে জীবাণু থাকলে ত♌া ধ্বংস হয়ে যাবে।

Link copied!