• ঢাকা
  • বুধবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কোন ছুরির কী কাজে লাগে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০২:৫১ পিএম
কোন ছুরির কী কাজে লাগে
ছবি: সংগৃহীত

সবজি কাটা থেকে শুরু করে মাছ, মাংস কাটার জন্য চাই ছুরি। সবজি কাটতে লাগে এক ধরণের ছুরি আবার মাছ কাটতে চাই ভিন্ন ছুরি। যে ছুরি দিয়ে মাছ কাটা যায় সে ছুরি দিয়ে তো আবার মাং🎐সের হার কাটা যাবে না। তাই মাংস কাটার ছুরি আলাদা। আবার একেক সবজি কাটতে একেক ধরণের ছুরি ব্যবহার করতে হয়। যেমন- ভাজি করার জন্য আলু কাটতে হয় একরকম ভাবে আবার মাংসে বা সবজি কাটার ♎জন্য কাটতে হয় আরেকরকম ভাবে। আবার ফল তো আছেই। আলাদা আলাদা ছুরির সাহায্যে খুব সহজেই কাটাকুটির কাজে নিয়ে আসতে পারেন স্বাচ্ছন্দ্য। কোন ছুরির কী কাজ, জানা থাকলে সহজে এবং দ্রুত করা যাবে কাটাকুটির কাজ।

 বোনিং নাইফ । ছবি: সংগৃহীত

বোনিং নাইফ: মাছের ফিলে বের করার সময় এর কাঁটা তোলা, বোনলেস মাংসের জন্য হাড় থেকে মাংস আলাদা করার কাজে লাগে এই ছুরি। গরু, খাসি, মুরগি—যেকোনো ধরনের মাংসকে হাড় থেকে ছাড়াতে ব্যবহার করা হয় এই ছুরি। তুলনামূলক সরু ও নমনীয় ব্লেডের ছুরিগুলো লম্বায় ৩-৮ ইঞ্চ🌜ি হ🌺য়।

ব্রেড কাটিং নাইফ । ছবি: সংগৃহীত

ব্রেড কাটিং নাইফ: যে সব জায়গায় পাউরুটি খাওয়ার চল বেশি, সেখানে এই জাতীয় ছুরির চল বেশি। যে কোনও ধরনের পাউরুটি কাটার জন্য এটি ব্যবহার করা হয়। এই ছুরিগুলো দেখতে লম্বা হয়, করাতের মতো খাঁজকাটা থাকে। খাঁজকাটা অংশ🉐 রুটিকে সুন্দর করে কাটতে সহায়তা করে। টমেটো কাটার কাজেও এই ছুরি বেশ দক্ষ। এ ছা𒊎ড়া রান্না করা মাংস আর স্যান্ডউইচ কাটতে পারবেন নিখুঁত।

ক্লিভার । ছবি: সংগৃহীত

ক্লিভার: এটি সবচেয়ে মোটা ও ভা𝓀রী ছুরি। এটির সাহায্যে মাংস পছন্দসই করে নিতে পারেন। বড় ও শক্ত কোনো সবজি বা ফলও কাটতে পারেন ক্লিভারের সাহায্য🐻ে।

শেফ নাইফ। ছবি: সংগৃহীত

শেফ নাইফ: কুকস নাইফ হিসেবেও পরিচিত এই নাইফের ব্যবহার বহুমুখি। একে রান্নাঘরের অন্যতম প্রয়োজনীয় ছুরি করে তুলে ধরেছে। বাজারে বড়, মাঝারি ও ছোট আকারের শেফ নাইফ পাওয়া যায়। এই ছুরি দিয়ে মোটামুটি সব ধরনের খাবার কাটাকুটি করা যায়। শেফ ন💛াইফ লম্বা ও চওড়া হয়ে থাকে। একদম সামনের অংশটা হয় চোখা। ছুরির এ ধরনের নকশার কারণে খুব দ্রুত কাটাকুটি করা যায়। ৬ থেকে ১২ ইঞ্চি লম্বা এবং ৮ ইঞ্চি চওড়া হয়ে থাকে সাধারণত। বড় আকারের শেফ নাইফ দিয়ে মাছ ও মাংস কাটা যায়। মাঝারি আকারের ছুরি দিয়ে ফল আর সবজি।

 ইউটিলিটি নাইফ।  ছবি: সংগৃহীত

ইউটিলিটি নাইফ: ইউটিলিটি নাইফের ব্লেডটি পেয়ারিং নাইফের চেয়ে লম্বা হয়ে থাকে আর চওড়ায় শেফ নাইফের চেয়ে কম। ছোট থেকে মাঝারি আকার👍ের ফল, সবজি, মাংস কাটা, রুটি কাটা,ꦏ ফলের খোসা ছাড়ানোর কাজে ব্যবহার করা হয় এই ছুরি।

চিজ নাইফ।  ছবি: সংগৃহীত

চিজ নাইফ: যাঁরা রান্নায় চিজের ব্যবহার করেন, বা পশ্চিমের দেশে, যেখানে চিজ খাওয়া,🌞 সেখানে এই জাতীয় ছুরির ব্যবহার বেশি।

চপার।  ছবি: সংগৃহীত

চপার: মাংস ও মাংসের হাড় কাটা ও মাংসকে মিহি করে কাটার জন্য বিশেষভাবে তৈরি চপার। দেখতে অনেকটা চাপাতির মতো এই নাইফ দিয়ে💃 সবজিও কাটা যায়। 

Link copied!