• ঢাকা
  • রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২৭ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কাঁচকলার মজাদার এই ৫ পদ খেয়েছেন কি?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৪, ০৬:১৮ পিএম
কাঁচকলার মজাদার এই ৫ পদ খেয়েছেন কি?
কাঁচকলার স্যুপ। ছবি: সংগৃহীত

কাঁচাকলা সবজি হিসিবে খেয়ে থাকি আমরা। বিশেষ করে পেটের পীড়ায় কিংম্বা জ্বরে♒র পর পথ্য হিসেবে এ সবজি বেশ কার্যকরী। এই আনাজের মধ্যে থাকা ফাইবার, ভিটামিন এবং নানা রকম খনিজের গুণে অন্ত্র ভাল থাকে। এ ছাড়া শারীরবৃত্তীয় নানা কাজেই প্রয়োজন পড়ে এই খনিজগুলি। তবে শুক্তো, কোফতা কিংবা চিপ্‌স ছাড়া তো রান্নায় কাঁচকলা ব্যবহার🍸 করাই হয় না। রন্ধনশিল্পীরা বলছেন, এই সবজিটি দিয়ে এমন অনেক পদ তৈরি করা যায়, যেগুলি খেলে পেট তো ভরবেই, আবার স্বাস্থ্যও ভাল থাকবে। কাঁচকলা দিয়ে কী কী তৈরি করা যায়?

কাঁচকলার স্যুপ

পেঁয়াজ এবং রসুন কুচির সঙ্গে কাঁচকলার টুকরোগুলো꧂ও অল্প তেলে ভেজে নিন। এক চিমটি হলুদ, জিরা, ধন❀ে এবং পরিমাণ মতো লবণ দিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে সমস্তটা ব্লেন্ডারে দিয়ে দিন। এবার কড়াইতে অল্প মাখন দিয়ে কিছু ক্ষণ এই মিশ্রণ নাড়াচাড়া করে নিন। চাইলে মুরগির মাংসের ব্রথ দিতে পারেন। না হলে এমনি পানিও চলবে। ফুটে উঠলে নামিয়ে ফেলুন। ব্যস, গরম গরম স্যুপ তৈরি। পরিবেশন করার আগে গোলমরিচ গুঁড়া ছড়িয়ে নিতে ভুলবেন না।

কাঁচকলার স্মুদি। ছবি: সংগৃহীত

কাঁচকলার স্মুদি

টক দই, কয়েক টুকরো কাঁচকলা, 🔥অল্প পরিমাণে দুধ আর সামান্য মধু। এই কয়েকটি উপকরণ ব্লেন্ডারে দিতে ভালো করে ব্লেন্ড করে নিলেই স্মুদি তৈরি। চাইলে এর মধ্যে পালংশাকও দেওয়া যায়। সকালের নাস্তা হিসেবে এই পানীয়টি দারুণ।

কাঁচকলার টিক্কা। ছবি: সংগৃহীত

কাঁচকলার টিক্কা

প্রথমে কাঁচকলা এবং আলু সেদ্ধ করে নিন। এবার কাঁচালঙ্কা কুচি, গোটা জিরা এবং ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে মণ্ড তৈরি করুন। সেখান থেকে ছোট ꦍছোট লেচিꦑ কেটে নিন। হাতের তালুতে নিয়ে চ্যাপটা আকার দিন। অল্প তেলে ভেজে নিলেই টিক্কা তৈরি। পুদিনা বা তেঁতুলের চাটনি থাকলে আর কিছু লাগবে না।

কাঁচকলার সালাদ। ছবি: সংগৃহীত

কাঁচকলার সালাদ

কাঁচকলা সেদ্ধ করে ছোট ছোট টুকরো করে নিন। সঙ্🎐গে শসা, টমেটো, পেঁয়াজ কুচিও দিতে পারেন। ওপর থেকে ফেটানো টক দই, জিরা গুঁড়া বা চাট মশলা এবং বিটলবণ ছড়িয়ে দিলে খেতে মন্দ লাগবে না। আবার পেটও ভরবে।

কাঁচকলার প্যান কেক। ছবি: সংগৃহীত

কাঁচকলার প্যানকেক

কাঁচকলা সেদ্ধ, রাগি বা বাজরার আটা, সামান্য বেকিং পাউডার এবং জল ভাল করে মিশিয়ে নিন। কড়াইতে অল্প তেল ব্রাশ করে এই মিশ্রণ দিয়ে একে একে প্যানকেক ভেজে তুলুন। প্লেটে নিয়ে ওপর থেকে মধু বা 🐷মেপ্‌ল সিরাপ ছড়িয়ে দিন। সকালের নস্তা হিসেবে এই প্যানকেক খুবই উপাদেয়।

Link copied!