• ঢাকা
  • বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১, ৬ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাড়িতে টিকটিকির উপদ্রব বাড়ছে? ৫ উপায়ে তাড়ান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০৭:৪৭ পিএম
বাড়িতে টিকটিকির উপদ্রব বাড়ছে? ৫ উপায়ে তাড়ান
ছবি: সংগৃহীত

ঘরের দেয়ালে টিকটিকির বিচরণ নতুন নয়। প্রায় অধিকাংশ বাড়ির দেয়াল বা জানালায় টিকটিকি ঝুলে থাকে। বিশেষ করে গরমকালে বা বর্ষায় এরা দেয়ালে দেয়ালে বিচরণ করতেই থাকে। টিকটিকির এমন উপদ্রবে বিরক্ত সাধারণ মানুষ। অনেকে তো রীতিমতো ভয় পান টিকটিকিকে। আবার এটি বিষাক্ত প্রাণী। যা কোনো খাবার বা পোশাকে বসলে তা থেকে সংক্রমণ ছড়াতে পারে। তাই বাড়ির দেয়াল বা চারপাশ থেকে টিকটিকি তাড়িয়ে নেওয়ার কিছু কৌশল জানুꦰন।

দেয়ালে ময়ূরের পালক লাগান

ꦛময়ূরের পালক দেখলে টিꦜকটিকি পালিয়ে যায়। ঘরের দেয়ালে বা জানালার গ্রিলে  ময়ূরের পালক ঝুলিয়ে রাখুন। ময়ূরের পালকের গন্ধ পেলেই টিকটিকি পালিয়ে যাবে। আবার ময়ূরের পালক ঘরের সৌন্দর্য্যও বৃদ্ধি করবে।

ন্যাপথালিন বল ছড়িয়ে রাখুন

বাড়িতে ছোট বাচ্চা না থাকলে ঘরের চারপাশে ন্যাপকিন বল ছড়িয়ে রাখতে পারেন🐎। এছাড়াও আলমারির ড্রয়ারে, ঘরের কোণায় ন্যাপথলিন বল রাখুন। ন্যাপথলিন বলের তীব্র গন্ধে টিকটিকি পালাবে।

ডিমের খোসা

ডিম🌸ের খোসা দেখলেও টিকটিকি পালিয়ে যাবে। একটি ডিম ছোট্টো ফুট🍌ো করে ভেতরের অংশটি বের করে নিন। এবার খোসাটি ঘরের কোণে বা যেখানে টিকটিকির উপদ্রব বেশি সেখানে রেখে দিন। দেখবেন ডিমের খোসা দেখেই টিকটিকি গায়েব।

কড়া গন্ধজাতীয় খাবার ছড়িয়ে দিন

টিকটিকি তীব্র গন্𒊎ধজাতীয় খাবার সহ্য করতে পারে না। কফি এবং তামাক একসঙ্গে মিশিয়ে অল্প পানি দিয়ে ছোট ছোট বল বানিয়ে ঘরের কোণায় রেখে দিন। টিকটিকি পালিয়ে যাবে। আবার পেঁয়াজ ও রসুনের কোয়া ঝুলিয়ে রাখুন। এর তীব্র গন্ধে টিকটিকিকে ঘরেই ঢুকবে না।

গোলমরিচ

গোলমরিচ গুলানো পানি একটি স্প্রে বোতলে ভরে নিন। এবার এটি দেয়ালে বা ঘরের কোণে স্প্রে করুন। যেখানে যেখানে টিকটিকির উপদ্রব বেশি সেখানেই স্প্রে কর🧸ুন। দেখবেন টিকটিকি দূর হয়ে গেছে।

Link copied!