• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তীব্র দাবদাহে ত্বকের যত্ন নিতে হবে যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০৪:৪৮ পিএম
তীব্র দাবদাহে ত্বকের যত্ন নিতে হবে যেভাবে
তীব্র দাবদাহে ত্বকের যত্ন নিতে হবে যেভাবে। ছবিঃ সংগৃহীত

তাপের প্রখরতা ক্রমশ বাড়ছে। প্রচণ্ড দাবদাহে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। গরমে পানিশূন্যতার কারণে ত্বক নিষ্প্রাণ ও বিবর্ণ হয়ে পড়ে। ত্বক শুষ্ক হওয়ার পাশাপাশি উজ্জ্বলতা হারায়। ফলে গ্রীষ্মে শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকেরও বꦗাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। গ্রীষ্মের কড়া রোদ, তাপ, দূষণ, ঘামের জেরে ত্বকের সমস্যা শীতকালের তুলনায় আরও বেশি হয়। অতিরিক্ত তাপ ও আর্দ্রতার কারণে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। এ ছাড়া, রোদে বেরোলেই শুরু হয় র‌্যাশ,, অ্যালার্জি, সান বার্নের মতো সমস্যা দেখা দেয়। পানিশূন্যতায় বা পানিস্বল্পতায় চোখের চারপাশে কালো দাগ দেখা দিতে পারে এবং চোখের ক্লান্তি দৃশ্যমান হয়। এ ছাড়া এ সময় ত্বকে ছত্রাক সংক্রমণ বেড়ে যায়। তাই এ সময় শরীরের মতো ত্বকেরও চাই বাড়তি যত্ন।

  • গরমে ঘাম হওয়ার কারণে ধুলোবালি ত্বকে জমে থাকে। তাই যতক্ষণ বাইরে থাকবেন কিছুক্ষণ পর পর পানির ঝাপটা দিন। বাসায় ফেরার সঙ্গে সঙ্গে ত্বকের সাথে মানাসই এমই একটি ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে প্রথমেই মুখ ধুয়ে নিন। তবে বেশি ক্ষারযুক্ত ফেসওয়াশ ব্যবহার না করে এমন ফেসওয়াশ ব্যবহার করুন, যাতে ত্বকের কোমল ভাব বজায় থাকে।
  • এসময় অতিরিক্ত ক্ষারজাতীয় সাবান দিয়ে গোসল করলে ত্বকে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই গোসলের পর ত্বকের ধরন বুঝে সানব্লক ক্রিম ব্যবহার করা উচিত।
  • গ্রীষ্মকালে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে ব্যবহার করুন টোনার। ত্বক সতেজ রাখতে টোনার ব্যবহার করা প্রয়োজন।এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ক্লিনজার ব্যবহারের পর ত্বক শুষ্ক হয়ে পড়ে। তাই আর্দ্রতা ফিরিয়ে আনতেহায়ালুরনিক অ্যাসিড টোনার ব্যবহার করা উত্তম। এক্ষেত্রে গোলাপ জল, জাফরান ও টোনার একসঙ্গে মিশিয়ে রাতে ঘু্মোনোর আগে ত্বকে মাখতে পারেন। ত্বক মসৃণ, নরম ও পরিষ্কার থাকবে।
  • গ্রীষ্মকালে ত্বকের আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন। তাই একটি হাইড্রেটিং মাস্ক ব্যবহার করা প্রয়োজন। মাস্ক লাগানোর আগে ত্বক ভাল করে পরিষ্কার করে নিন। এ ছাড়াও ত্বকের আর্দ্রতা বজায় রাখতে বেশি করে জল খাওয়া প্রয়োজন।
  • ত্বকের যত্নে সিরাম ব্যবহার করা যেতে পারে। ত্বকের ধরণ বুঝে সিরাম ব্যবহার করবেন। এক্ষেত্রে তৈলাক্ত ত্বকের জন্য নায়াসিনামাইড সিরাম কিংবা শুষ্ক ত্বকের জন্য হায়ালুরনিক অ্যাসিড বা অ্যালোভেরা সমৃদ্ধ সিরাম ব্যবহার করা ভালো।
  • সূর্যরশ্মি ত্বকে পানিশূন্যতা সৃষ্টি করে ও ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে। তাই সরাসরি সূর্যরশ্মির সংস্পর্শে না যাওয়া ভালো। এসময় বাইরে বেরোনোর আগে ত্বকে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না। চড়া রোদে বেরোনোর আগে সব সময় বেশি এসপিএফের সানস্ক্রিন ব্যবহারই ভাল।
  • দিনে বাসা থেকে বাইরে যেতে হলে ছাতা, সানগ্লাস, সানব্লক ক্রিম ইত্যাদি ব্যবহার করা প্রয়োজন। সঙ্গে পানি রাখতে ভুলবেন না।
  • এ সময় অতিরিক্ত মেকআপ করা থেকে বিরত থাকা দরকার। শুধু ওয়াটার বেজড মেকআপ বা ফাউন্ডেশন ব্যবহার করলে ত্বক অতিরিক্ত শুষ্কতা থেকে রেহাই পাবে।

এছাড়াও সপ্তাহে দুএকবার ত্বকের ধরণ বুঝꦛে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

Link copied!