• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গয়নার জট ছাড়াবেন কীভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ০৪:৪০ পিএম
গয়নার জট  ছাড়াবেন কীভাবে

গয়না পরতে তো বেশ ভালই লাগে। সেটি হোক সোনা, রূপা, তামা♕ কিংবা হীরা। যেটাই হোক না কেন বেশিরভোগ ক্ষেত্রে গলাতেই গয়না পরে থাকা হয় বেশি। সেক্ষেত্রে চেইনটাই প্রাধান্য পায়। কিন্তু মুশকিল হলো ব্যবহার করার পর রেখে দিলে পরে ব্যবহারের সময় দেখা যায় জট বা গিঁট বেঁধে গেছে। 

তখন সেটা খুলতে গিয়ে বিরক্তির আর শেষ থাকে না। মার্কিন গয়নার কারিগর জর্জ ‘জর্জ দ্য জুয়েলার’ খালিফ রিয়ে☂লসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “এই জট ছাড়ানোটা অনেক সময় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। আবার ছাড়াতে পারলে শান্তিও লাগে।” 

তবে প্রয়োজনের সময় তাড়াহুড়ায় জট খুলতে গিয়ে নষ্ট হয়ে যেতে𝔍 পারে গলার মালাটা। তাই এই জট খোলা ও যাতে না লাগে সেভাবে রাখার কিছু উপায় জেনে নিন।

একটি চেইনের ক্ষেত্রে
যে কোনো শক্ত জায়গায় চেইনটি মেঝে বা টেবিলে বিছিয়ে রাখতে হবে। তারপর সেফটি পিন, পুশপিন বা যেকোনো চোখা বস্তু দিয়ে চেইনের জট বা গিঁট লাগা জায়গায় অল্প থেকে মাঝারিভাবে টোকা দিতে থ🐈াকতে হবে। মনে রাখতে হবে গিঁটের ওপরেই যেন টোকা পড়ে, এর আশপাশে নয়। 

আর বেশি জোরে দেওয়া যাবে না, তাহলে চেইনটা নষ্ট হয়ে যেতে পারে। টোকা দিতে দিতে যখন গিঁট বা জট ঢিলা হয়ে আসবে তখন পিনের চোখা দিক বা চিমটা দিয়ে ধরে আলগোছে জট লাগার অংশটুকু টেনে বের করতে হবে। শক্ত হয়ে গিঁট লেগে থাকলেও জোর করা যাবে না। এভাবেই টোকা 💎দিতে দিতে একসময় জট লাগা অংশটা ঢিলা 𒐪হয়ে আসবে।

অনেকগুলো চেইনের ক্ষেত্রে
সবগুলো চেইন মেঝেতে বা শ🅷ক্ত কোনো জায়গায় বিছিয়ে একই পদ্ধতিতে টোকা দিয়ে যেতে হবে। বড় প্যাঁচ লাগা অংশে বা গিঁট্টু লাগার জায়গায় থেকে শুরু করতে হবে। ঢিলা হলে পিন বা চিমটা দিয়ে সাবধানে জট ছাড়াতে হবে। জোর দেওয়া যাবে না। যদি সবগুলো চেইনের জট খুলতে সমস্যা হয়, তবে প্রথমে একটা থেকে শুরু করতে হবে। এ𒈔কটা খুললে অন্য চেইনে মনোযোগ দিতে হবে। এই পদ্ধতির পরও কাজ না করলে স্থানীয় গয়নার কারিগরের কাছে নিয়ে যাওয়া হবে বুদ্ধিমানের কাজ। নয়তো নেকলেসটা নষ্ট হয়ে যেতে পারে।

চেইনে জট না লাগার জন্য যা করবেন
পাতলা, চিকন চেইনগুলো আলাদা করে রাখুন। বিশেষ যদি ভিন্✱ন ভিন্ন রকমের হয়। সাধ🔥ারণত ওজনের তারতম্যের কারণে চেইনে জট লাগে। চেইনে লকেট থাকলে রাখার সময় সেটা খুলে রাখতে হবে। যে বক্সে দোকান থেকে আনা হয় সেটাতেই রাখার চেষ্টা করতে হবে। না হলে ছোট প্লাস্টিক ব্যাগে একেকটা চেইন আলাদা করে রাখা যেতে পারে। 

পুরো চেইন গয়নার ব্যাগের বা বক্সে ভেতর রাখার চাইতে, চেইনের হুকের অংশটা ব্যাগের বাইরে বের করে ঝুলিয়ে রাখতে হব🔯ে। এতে চেইনে জট লাগার সম্ভাবনা কমে আর অন্য ভারী চেইনের সঙ্গে পেঁচিয়ে যাওয়া রোধ হয়।

Link copied!