• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কত দিন পর বদলাবেন দাঁত মাজার ব্রাশ?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২, ২০২৪, ০৪:৫৬ পিএম
কত দিন পর বদলাবেন দাঁত মাজার ব্রাশ?
একই ব্রাশ দিনের পর দিন ব্যবহার করা ঠিক নয়। ছবি : সংগৃহীত

প্রতিটি জিনিসেরই নির্দিষ্ট মেয়াদ থাকে। দোকান থেকে ওষুধ, খাবাꦚর কিংবা পানীয় কিনতে গেলেও মেয়াদোত্তীর্ণের তারিখ থাকে। প্রসাধনীর ক্ষেত্রেও তাই। শুধু দাঁত মাজার ব্রাশের বেলাতেই কেমন গড়িমসি ভাব! অথচ দাঁত ভাল রাখার প্রধান অস্ত্র হল পেস্ট এবং ব্রাশ। পেস্ট শেষ হয়ে গেলেই কিনে ফেলেন। কিন্তু ব্রাশ কিনতে গেলেই আঠারো মাসে বছর। দাঁতের চিকিৎসকেরা বলছেন, মুখগহ্বরের স্বাস্থ্য ভাল রাখতে মাজন, মাউথওয়াশের মতো ব্রাশেরও যথেষ্ট ভূমিকা রয়েছে।

কখন নতুন ব্রাশ কিনতে হবে

চিকিৎসকেরা বলছেন, একই ব্রা💦শ দিনের পর দিন ব্যবহার করা ঠিক নয়। তাই তিন মাস অন্তর বদলাতে হবে ব্রাশ। অনেকে ব্রাশের ব্রিসল্‌স নষ্ট হয়ে যাওয়ার পরও সেই ব্রাশ ব্যবহার করতে থাকে✨ন। এই ধরনের ব্রাশ একেবারেই ব্যবহার করা উচিত নয়।

সংক্রমণজনিত কোনো রোগ থেকে সেরে ওঠার পর ব্রাশ বদলে ফেলা জরুরি। কারণ, ওই রোগের ব্যাকটেরিয়া লাল💫াবাহিত হয়ে ব্রাশের খাঁজে খাঁজে দীর্ঘ দিন পর্যন্ত থেকে যেতে পারে। পরবর্তীক✨ালে ওই ব্রাশ থেকেই আবার রোগ ছড়াতে পারে।

দাঁত তোলার পর বা মুখের ভিতরে কোনো অস্ত্রোপচার করানোর পরেও দ✅াঁত মাজার ব্রাশ বদলে ফ🌊েলা প্রয়োজন।

অনেকে বৈদ্যুতিক ব্রাশ ব্যবহার করেন। সে ক্ষেত্রেও দু-তিন মাস অন্তর বদলে ফেলা উচিত ব্রাশের মাথা। চিকিৎসকেরা বলছেন, সাধারণ ব্রাশের তুলনায় এই ধরনের ব্রাশগুলির ব্রিসল্‌স কিন্তু তাড🌠়াতাড়ি নষ্ট হয়।

Link copied!