• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অনলাইনে কোরবানির পশু কিনতে যা জানতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৯, ২০২৪, ০৪:৫৩ পিএম
অনলাইনে কোরবানির পশু কিনতে যা জানতে হবে
ছবি: সংগৃহীত

ঈদুল আযহার প্রধান আনন🔯্দ পশু কোরবানি। ঈদের আগেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বসে পশুর হাট। সকাল থেকে রাত অবদি চলে বেচা-কেনা। ঈদের ৩ থেকে ৪দিন আগ থেকেই ক্রেতারা পশুর হাটে ভিড় করেন। বিক্রেতার কাছ থেকে দরদাম সেড়ে পছন্দের কোরবানির পশুটি কিনে নেন। 

দল বেঁধে পশুর হাটে যাওয়ার আনন্দটাই যেন ভিন্ন।  তরুণ থেকে মধ্যবয়সীদের তো নিয়মিতই হাটে আনাগোনা থাকে। এক হাট থেকে অন্য হাটে ঘুরে বেড়ানো, বড় গরুর সাজসজ্জা দেখা, রাস্তায় যেতে যেতে অন্🔥যের কেনা পশুর দাম জিজ্ঞেস করা -এমন অনেক মুহূর্তই আনন্দ দেয়। তবে ডিজিটাল যুগে এই চিত্রের বদল এসেছে। অনেকেই এখন কোরবানির পশুও কিনে রাখছেন অনলাইনে। 

বিগত কয়েক বছর ধরেই দেশের বিভিন্ন স্থানে অবস্থিত পশুর ফার্ম থেকে অনলাইনের মাধ্যমে কোরবানির জন্য পশু কেনার হিড়িক উঠেছে। পশুর হাটে যাওয়া এখন অনেকের🌸 কা🍸ছেই ঝামেলার কাজ। ভিড় ঠেলে কোলাহলের মধ্যে দরদাম করে কোরবানির পশু কিনতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। তাই ঘরে বসেই পছন্দের পশুটি কিনে নিচ্ছেন  অনলাইন কোরবানির হাট থেকে।

শুধুমাত্র পশু কেনা নয়, কিছু প্রতিষ্ঠান🔥 কোরবানির পশুর মাংস প্রসেস করে গ্রাহকের কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছে দেয়। এতে গ্রাহকে সময় ও শ্রম বাঁচে☂ এবং ভোগান্তিও কমে। 

অনলাইনে পশু পছন্দ করার ক্ষেত্র𓂃ে বেশ কিছু বিষয় বিবেচনায় রাখতে হয়। সঠিক পশু চেনার উপায় ও পশুর সঠিক দরদাম করা জানতে হয়। তাই অনলাইনে পশু কেনার আগে কিছু ধারণা নিয়ে রাখ🃏ুন।

  • অনলাইনে কোরবানির পশু বাছাইয়ের ক্ষেত্রে বয়সের দিকে খেয়াল রাখুন। ছাগল, ভেড়া ও দুম্বার ক্ষেত্রে কমপক্ষে এক বছর হতে হবে। গরু, মহিষের ক্ষেত্রে বয়স হতে হবে কমপক্ষে দুই বছর। আবার উটের ক্ষেত্রে ক🦄মপক্ষে পাঁচ বছর ꦑবয়স হতে হবে।  বাছাইকৃত পশু প্রাপ্ত বয়স্ক না হলে কোরবানি করা বা সেই পশুর মাংস খাওয়া সম্পূর্ণ নাজায়েজ। 
  • সুস্থ প্রাপ্তবয়স্ক গরুর দাঁত দেখে এর বয়স নির্ণয় করা যায়। দুই বছর বয়সী সুস্থ গরুর ২টি স্থায়ী কর্তন দাঁত থাকবে। তিন বছর বয়সে ৪টি, চার বছর বয়সে ৬টি ও পাঁচ বছর বয়সে পুরো মুখে সর্বমোট ৮টি স্থায়ী কর্তন দাঁত থাকে। ছাগল বা ভেড়ার ক্ষেত্রে ২টি স্থায়ী দাঁত থাকল𒈔ে অথবা ১ বছর বয়সী হলে তা কোরবানির জন্য উপযুক্ত বলা যাবে।
  • পশুটিকে কোনো স্টের‍য়েড ট্যাবলেট ও হরমোনের ঔষধ দেওয়া হয়েছে কিনা খেয়াল করুন।&𒆙nbsp;
  • কোরবানির পশ𒐪ুটি যেন গর্ভবতী না থ♐াকে তা নিশ্চিত করুন। গর্ভবতী পশু কোরবানি দেওয়া যাবে না।
  • বিক্রেতার কাছ থেকে পশুর গুণাগুণ সম্পর্কে জানুন। পশুর বয়স, খাদ্যাভ্যাস এবং অন্যান্যꦆ প্রয়োজনীয় সকল তথ্য জেনে নিন।&n♚bsp;
  • পশু কেনায় অভিজ্ঞ এমন কোনো মানুষের সঙ্গে পরামর্শ করে‌‌‌‌‌‌‌‌‌‌ নিতে পারেন। এছাড়াও অভিজ্ঞ খামারিদের সঙ্গেও কথা বলে ভাল🍸ো পশু কেনার ধারণা নিতে🎃 পারেন।
  • অনলাইনে কোরবানির পশু কেনার আগে নিজ চোখে দেখে নেওয়া জরুরি। ভিডিও কলের মাধ্যমে দেখে নিন꧃। স্পষ্ট ছবি বা ভিডিও দেখবেন। সরাসরি দেখে আসার ক্ষেত্রে বিক্রেতার সঙ্গে যোগাযোগ করুন। মনে রাখবেন, অনলাইনে বিক্রেতা যদি তার গরু দেখাতে ব্যর্থ হন, তাহলে তা না কেনাই ভালো।
  • পশুটি কেনার আগে ভিডিও কলের মাধ্যমে বিস্তারিত দেখে নিন। পশুর সচল ভাব রয়েছে কিনা খেয়াল করুন। ক্লান্তি বা ঝ﷽িমুনি ভাব থাকলে তা কিনবেন না। পশু সবসময় কান ও লেজ নাড়াচাড়া করে কিনা দেখুন। চোখে উজ্জ্বলতা রয়েছে কিনা, নাকের উপর ভেজা ভাব রয়েছে কিনা তা খেয়াল করুন। সুস্থ পশু জাবর কাটবে, চামড়া মস🧸ৃণ থাকবে, পিঠের কুঁজ টান টান হবে।
  • বাজারের চলতি দরদাম সম্পর্কে আগে জেনে রাখুন। নিকটবর্তী হাটে বা আশেপাশে যারা পশু কিনছেন, তাদের পশুর ব্রিড এবং দাম সম্পর্কে জানতে পারেন। এরপর অনলাইনে পছন🉐্দ করা  পশুর দামের সঙ্গে মিলিয়ে সেরা দামে পশুটি কিনুন।
  • অনলাইনে পশু কেনার সময় দাম নিয়ে সতর্ক থাকুন। বাজেটের মধ্যে থেকেই দ🌞রদাম করুন। পশু কেনার পর বিক্রেতা হোম ডেলিভারি কীভাবে দিবে সে বিষয়ে তথ🌼্য জেনে রাখুন।
Link copied!