• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


লিচু সংরক্ষণের সহজ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০৬:০০ পিএম
লিচু সংরক্ষণের সহজ উপায়
ছবি: সংগৃহীত

কিছু ফল সারাবছর পাওয়া যায়। কিছু ফলের আবার দেখা মেলে কয়েকদিনের জন্যেই। ঋতু চক্রে এসব ফল বছরে একবারই ফলন হয়। তাই 🀅এসব ফলের প্রচুর চাহিদাও থাকে। এমনই এক ফল লিচু। ছোট বꦬড় সবারই প্রিয় ফল লিচু। লিচুর মৌসুম এলেই বাজারে হুমড়ি খেয়ে পড়েন সবাই। যতদিন বাজারে লিচু থাকে ততদিনই তা কিনে খেতে হবে। তবুও যেন তৃপ্তি মেলে না। আরও কিছুদিন যদি লিচু পাওয়া যেত, এমনই আফসোস নিয়ে বিদায় জানাতে হয় লিচুর মৌসুমকে।

এ বছরও লিচুর মৌসুম চলে যাচ্ছে। কিছুদিনের মধ্যেই প্রিয় ফলটি আর পাওয়া যাবে না। কিন্তু যখন মৌসুম শেষেও যদি লিচু খেতে ইচ্ছে করে তবে কী হবে! মন খারাপ না করে লিচুর মৌসুম থাকতেই তা সংরক্ষণ করে রাখুন। মৌসুমী এই ফলটি বেশি করে কিন🐷ে রাখুন। এরপর সঠিক উপায়ে সংরক্ষণ করুন। তাহলে তা দ্রুত নষ্ট হয়ে যাবে না। আর দীর্ঘদিন ভালো থাকবে। অসময়েও লিচুর তৃপ্তি পাবেন।

কিছু উপায়ে দীর্ঘদিন লিচু ভালো রাখা এবং স𒉰ংরক্ষণ করা য𓆏াবে। যেমন_

·     &ꩵnbsp;  𝔍লিচু কেনার পর এর ডাল ও পাতা ছাড়িয়ে নিতে হবে। তবে বোঁটা রেখে দেবেন। এরপর কাগজে মুড়িয়ে রাখতে হবে। নরমাল ফ্রিজে সংরক্ষণ করে বেশ কয়েকদিন খাওয়া যাবে।

বোঁটা ছিঁড়ে ফেললে দ্রুত নষ্ট হয়ে যায় লিচু।

·        ঠান্ডা পানিতে লিচু রা🐻খতে পারেন। ৩ দিন পর্যন্ত সতেজ থাকবে। একটি পাত্রে ঠান্ডা পানি নিয়ে বোঁটাসহ লিচু রেখে দিন।ౠ লিচুর মধ্যে কোনও ধরনের রাসায়নিকের উপস্থিতি থাকলে তাও দূর হবে।

·        লিচু সংরক্ষণের আগে অতিরিক্ত পাকাগুলো আলাদা করে ফেলুন। পাকা লিচু দ্রুত নষ্ট হয়ে যায় এবং আশেপাশের লিচুগ♈ুলোও নষ্ট হওয়া শুরু করে। প্লাস্টিকের ব্যাগে লিচু রাখবেন না। প্লাস্টিকের ব্যাগে লিচু দ্রুত গরম হয়ে নষ্ট হয়ে যায়।

·        লিচু সংরক্ষণের জন্য এর ডাল এক ইঞ্চির মতো রেখে কেটে নিন। ১০ মিনিটের মতো পানিতে ভিজিয়ে নিন। এরপর ভালোভাবে ধুয়ে পরিষ্কার ও শুকনো কাপড় দিয়ে মুছে নিন। লিচুর খোসায় যেন পানি না থাকে সেভাবে মুছে নিন। এবার লিচুগুলো খবরের কাগজ দিয়ে মুড়িয়ে মোটা একটি পলিথিনে ভরে রাখুন। পলিথিনের মুখ শক্ত করে আটকে দিন। এবার কাপড়ের ব্যাগের ভেতরে লিচুগুলো রেখে দিন। ব্যাগটির মুখ বেঁধে ডিপ ফ্রিไজে রেখে দিন। প্লাস্টিকের বক্সে করেও সংরক্ষণ করতে পারেন। লিচু দীর্ঘদিন ভালো থাকবে।

Link copied!