• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গর্ভাবস্থায় যেসব প্রসাধনী ব্যবহার নিরাপদ নয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৪, ০১:৫০ পিএম
গর্ভাবস্থায় যেসব প্রসাধনী ব্যবহার নিরাপদ নয়
ছবি: সংগৃহীত

সন্তান গর্ভধারণের সময়টা প্রত্যেক নারীর কাছেই বিশেষ মুহূর্ত। প্রতিটি মুহূর্তই উপভোগ করতে বলেন বিশেষজ্ঞরা। গর্ভবতীജ অবস্থায় মন ভালো রাখার জন্য় নিয়মিত রূপচর্চাও করতে বলেন। তবে রূপচর্চার জন্য কিছু বিশেষ সতর্কতা মানতে হবে। এমন সব উপকরণ ব্যবহার করতে হবে যা স্বাস্থ্যঝুঁকি না হয়। বিশেষ করে যে কোনও স্কিনকেয়ার প্রোডাক্ট ব🍨্যবহারের আগে সতর্ক থাকতে হবে।  প্রসাধনীতে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে যা গর্ভবতী মায়ের জন্য় নিরাপদ নয়। চলুন জেনে নেই কোন প্রসাধনীতে স্বাস্থ্যঝুঁকি রয়েছে।

রেটিনয়েডস

বিউটি ওয়ার্লডে এখন বেশ জনপ্রিয় রেটিনয়েডস। কিন্তু গর্ভাবস্থায় এই উপাদান ত্বকে না ব্যবহার করা যাবে না। গবেষণায় দেখা গেছে, রেটিনয়েড গর্ভের শিশুর উপরে ক্ষতিকারক প্রভাব ফেলে। এটি শিশুর মস্তিষ্ক গঠনেও বাধা দিতে পারে। তাই গর্ভাবস্থ✨ায় রেটিনয়েড ক্রিম বা সিরাম ব্যবহার করা যাবে না⛦।

স্যালিসাইলিক অ্যাসিড

স্যালিসাইলিক অ্যাসিড ত্বকের ব💫্রণ ও প্রদাহ কমাতে পারে। বিশেষজ্ঞরা জানান, গর্ভাবস্থায় এটি ব্যবহার নিরাপদ নাও হতে পারে। গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত মাত্রায় স্যালিসাইলিক অ্যাসিড শরীরে প্রবেশ করলে তা হার্ট🐎ের সমস্যার ঝুঁকি বাড়ায়। গর্ভাবস্থায় স্যালিসাইলিক অ্যাসিড সিরাম ব্যবহার করলে অনাগত শিশুর ক্ষতি হতে পারে।

প্যারাবেন

বাজারে ভালো স্কিনকেয়ার প্রোডাক্𓄧টে এই উপাদানটি ব্যবহার করা হয়। এটি গর্ভের শিশুর শরীরে নেতিবাচক প্রভাব ♒ফেলতে পারে। তাই গর্ভাবস্থায় প্যারাবেন বেসড কোনও ক্রিম কিংবা সিরাম ব্যবহার করা যাবে না।

কেমিক্যাল সানস্ক্রিন

রোদের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা হয়। কিন্ত🌜ু গর্ভাবস্থায় সানস্ক্রিন ব্যবহার না করাই ভালো। গবেষণায় জানা গেছে, সানস্ক্রিনে বেনজোফেনন, অক্সিবেনজন এবং অ্যাভোবেনজনের মতো রাসায়নিক উপাদান রয়েছে। যা শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে দিতে পারে। তাই সানস্ক্রিন ব্যবহ♛ারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ফর্মালডিহাইড

গবেষণায় দেখা গেছে, গর্ভাবস্থায় নারীর শরীরে ফর্মালডিহাইড রাসায়নিক ক্ষতিকারক হয়ে উঠে। শুধু তাই নয়, এটি গর্ভপাতের আশঙ্কাও বাড়িয়ে দেয়। তাই এই ধরণের স্কিনকেয়ার প্রডাক্ট ব্য꧃বহার না করাই ভালো।

Link copied!