• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


১৮ বছর পর মাথা থেকে বুলেট অপসারণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ০৭:৫৮ পিএম
১৮ বছর পর মাথা থেকে বুলেট অপসারণ
১৮ বছর মস্তিষ্কে বুলেট গেঁথেছিল যুবকের । ছবি : সংগৃহীত

টানা ১৮ বছর ধরে মস্তিষ্কে বুলেট আটকে থাকার পরও দিব্বি বেঁচে ছিলেন ইয়েমেনের করিম নামের এক যুবক। ইয়েমেন𓂃ের একটি গ্রামে পরিবার পরিজন নিয়ে তার বেড়ে ওঠা। বাবা-মা দুজনেই চাষি। বর্তমানে করিম দুই সন্তানের বাবা। পড়ালেখা করেছেন ইংরেজি ও ফ্রেঞ্চ ভাষার ওপর। সম্প্রতি বেঙ্গালুরুর আস্টার হাসপাতালে তার চিকিৎসা হয়। অপার🎃েশনের মাধ্যমে বুলেটটি বের করা হয়। পাশাপাশি এখন অল্প শুনতে পাচ্ছেন করিম।

১০ বছর বয়সে ঘটে এই ঘটনা। পাল্টে করিমের জীবন। করিম বলেন, সেদিন দুপুরবেলা দোকান থেকে জিনিস কিনে ফেরার স🌺ময় দুই গ্রুপের গোলাগুলির মধ্যে পড়েন তিনি। হঠাৎ একটি গুলি ছিটকে এসে তার মাথায় লাগে। ফিনকি দিয়ে 𒅌রক্তক্ষরণ হতে থাকে। 

কাছের হাসপাতালে নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসা পেয়েছিলেন ঠিকই কিন্তু বুলেটটি থেকে গিয়েছিল ভেতরেই। প্রাণে বেঁচে গেলেও জীবন পাল্টে য♛ায় তা🌠র। কানের শ্রবণশক্তি হারিয়ে ফেলেন। প্রচণ্ড মাথাব্যথা নিত্যদিনের সঙ্গী হয়ে ওঠে। ১৮ বছর পর অপারেশনের মাধ্যমে বুলেটটি বের করা সম্ভব হয়। 

তার চিকিৎসকরা বলেন, অস্ত্রোপচার মোটেই সহজ ছিল না। কারণ মস্তিষ্কের ভেতর বুলেটের গেঁথে রয়েছে। যে জায়গায় ওই বুলেটটি রয়েছে, তার ঠিক পাশেই রয়েছে মস্তিষ্কে রক্ত স𝔉ঞ্চালনের গুরুত্বপূর্ণ শিরা-উপশিরা। 

যার এক𒈔টারও ক্ষতি হওয়া মানে মস্তিষ্কের গুরুতর ক্ষতি। দুইদিক থেকে এক্স-রে করে প্রথমে বুলেটটির অবস্থান খুঁজে বের করা হয়। এরপর শুরু হয় অস্ত্রোপচার। অস্ত্রোপচারের পর চিকিৎসকরা আরও জানিয়েছেন, বুলেটটি মস্তিষ্কের টেম্পোরাল লোবের ভেতর ঢুকে যাওয়ার ফলে মাঝে মাঝেই তীব্র মাথাব্যথা করত করিমের। 

পাশাপাশি কান থেকে এক ধরনের তরল ক্ষরণ হতো। এই সমস্যার চিকিৎসা করতেই ভারতে আসেন করিম। চিকিৎসকদের দক্ষ হাতের জ꧟োরে শেষ পর্যন্ত সুস্থ হয়ে উঠেন করিম। পুরোপুরি না হলেও আংশিক শ্রবণ ক্ষমতা ফিরে পেয়েছেন তিনি।

Link copied!