• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাশিয়ার ৩০ ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩, ০৭:০০ পিএম
রাশিয়ার ৩০ ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের
ফাইল ছবি

রাশিয়ার ছোড়া প্রায় চল্লিশটি ড♐্রোনের মধ্যে ৩০টি ভুপাতিত করার দাবি করেছে ইউক্রেনের আঞ্চলিক সামরিক কর্মকর্তারা।

দেশটির দক্ষিণ সামরিক কমান্ডের বরাতে আল-জাজꦜিরা জানিয়েছে, ভূপাতিত করা ৩০টি ড্রোনের মধ্যে ২০টি ড্রোন মধ্য ভিনিশিয়া অঞ্চলে এবং বাকি ১০টি দক্ষিণের ওডেসা এবং মিকোলাইভ অঞ্চলে গুলি করে ভূপাতিত করা হয়।

দক্ষিণাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র নাতালিয়া হুমেনিউক ইউক্রেনের একটি টিভিকে বলেছেন, রাশিয়া দানিয়ুব নদীর শস্যবন্দরের অবকꦡাঠামোতে আক্রমণ চালিয়ে যাচ্ছে এবং অর্থনীতিতে প্রভাব ফেলতে ইউক্রেনের অন্যান্য অঞ্চলের গুরুত্বপূর্ণ অবকাঠামোতেও হাꦍমলা করছে।

উল্লেখ্য, গত জু🐻লাইয়ে শস্যচুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর দানিউব নদীর শস্যবন্দর, ওডেসা বনཧ্দরসহ ইউক্রেনের শস্য রপ্তানি অবকাঠামোগুলোতে বিমান হামলা জোরদার করে রাশিয়া।

ভিন্নিতসিয়ার আঞ্চলিক গভর্নর সেরহি বোরজভ বলেন, “মস্কোর ড্রোন এই অঞ্চলের একটি অবকাঠামোতে আঘাত হেনেছে, যার কারণে বড়সড় অগ্নিকাণ🌊্ডের ঘটনা ঘটেছে।” তবে, ক্ষয়ক্ষতির বিষয়ে আর কোনো তথ্য দেননি🥀 তিনি। আঞ্চলিক কর্তৃপক্ষ আরও বলেছে, দক্ষিণ খেরসন অঞ্চলে তিনজন আহত হয়েছে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে 𝕴বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বৈঠক করেছেন চেচেন নেতা রমজান কাদিরভ।

রয়টার্স জানিয়েছে, পুতিনের সঙ্গে আলোচনায় ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ প্রচেষ্💜টায় চেচেন অঞ্চলের অবদান নিয়ে আলোচনা করেছেন কাদিরভ।

প্রসঙ্গত, মস্কোর স্বার্থে চেচনিয়াকে ব্যবহারের জন্য পܫুতিনের কাছ থেকে অনেক সুবিধা ভোগ করে♔ন কাদিরভ।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামের এক পোস্টে কাদিরভ লিখেছেন, পুত👍িনে𒐪র সঙ্গে ইউক্রেনে চেচেন যোদ্ধাদের ভূমিকাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন তিনি।

তিনি আরও লিখেছেন, আলোচনায় অন্য কিছু সমস্যা উত্থাপিত হয়েছিল এবং পরে ওই সমস্যไা সমাধানে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

কাদিরভের ছেলে গত মাসে কোরআন পোড়ানোর অভিযোগে অ্যাডাম নিকিতা ঝুরাভেল নামে একজন জাতিগত রাশিয়ান বন্দিকে লাথি ও ঘুষি মেরেছিল। যদিও পুতিনের সঙ্গে আলোচনায় ওই ঘটনা উঠেছে💃 কিনা, তা স্পষ্ট নয়।

কাদিরভ সোমবার ওই রাশিয়ান বন্দিকে মারধরের ভিডিও পোস্ট করে বলেছেন, মুসলিম ধর্ম রক্ষায় তার ছেলের ভূমিকার জন্য গর🐓্বিত তিনি।

কথিত কোরআন পোড়ানোর ঘটনা চেচনিয়ায় ঘটেনি। তবে রাশিয়ান তদন্তকারীরা বলেছেন, তারা ঝুরাভেলকে চেচেন হেফা꧅জতে স্থানান্তর করেছেন, কারণ সেখানকার মুসলমানরা নিজেদেরকে ওই ঘটনার শিকার হিসাবে দেখছে।

সাবেক ক্রেমলিনের বক্তৃতা লেখক এবং বর্তমানে পুতিনের কঠোর সমালোচক আব্বাস গ্যালিয়ামভ বলেছেন, ‘𝔍ওই মারধরের ঘটনায় পুতিনের বিরুদ্ধে এই অভিযোগ করা যায় যে, তিনি একজন জাতিগত রাশিয়ানকে হত্যা করার জন্য চেচেনদের হাতে তুলে🐷 দিয়েছেন।’

এদিকে, চলতি মাসে গুজব ছড়িয়ে পড়ে যে, ৪৬ বছর বয়সি কাদিরভ গুরুতর ♎অসুস্থ হয়ে হ🐲াসপাতালে আছেন।

কাদিরভ ক্ষমতা হস্তান্তরের বিষয়ে কয়েকবার প্রকাশ্যে ভেবেছেন। এ প্রসঙ্গে তার তিন কিশোর ছেলের প্রোফাইলও উত্থাপন করেছিলেন, যাদের ম🍌ধ্যে বড় ছেলেটඣি গত মার্চ মাসে ক্রেমলিনে পুতিনের সঙ্গে ছবি তুলেছিল।

অন্যদিকে, চেচনিয়ায় স্থিতিশীলতা নিশ্চিত করা মস্কোর জন্য অত্যাবশ্যক। কারণ, সোভিয়েত ইউনিয়ন পৃথক না হওয়ার জন্য দুটি নৃশংস এবং ব্যয়বহুল যুদ্🍒ধ করেছিলো তারা।

Link copied!