• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ওম বিড়লাই লোকসভার স্পিকার নির্বাচিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০১:৫৯ পিএম
ওম বিড়লাই লোকসভার স্পিকার নির্বাচিত
ওম বিড়লা। ছবি : সংগৃহীত

ভারতের লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন ওম বিড়লা। পার্লামেন্টে কণ্ঠভোটেই লোকসভার স্পিকার নির্বাচিত হন বিড়লা। এ নিয়ে দ্বিতীয়বার স্পিকার পদে বসবেন তিনি।
ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী ওম বিড়লার বিরুদ্ধে ইন্ডিয়া জোটের প্রার্থী ছিলেন কে সুরেশ। বুধবার (২৬ জুন) স্থানীয় সময় ১১টা নাগাদ শুরু হয় ভোটাভুটি। কণ্ঠভোটে সংখ্যাগরিষ্ঠতা পান বিড়লা। 
পাঁচ বছরের জন্য স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা। বিড়লাকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধী এবং পার্লামেন্টবিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু।   
উল্লেখ্য, স্পিকার নির্বাচিত করতে প্রাথমিকভাবে সরকার এবং বিরোধী দলের মধ্যে ঐকমত্য ছিল বলে মনে হয়েছিল। দুই জোটের মধ্যে এ নিয়ে বৈঠকও হয়। তাতে সরকা🌟রের মনোনীত স্পিকারকে সমর্থন দেওয়ার কথা জানান বিরোধী ইন্ডিয়া জোটের নেতারা। বিনিময়ে তাদের জোট থেকে ডেপুটি স্পিকারের পদে কাউকে সমর্থন দেওয়ার দাবি জানানো হয়। তবে বিরোধী দলক꧒ে ডেপুটি স্পিকার পদ দেওয়ার বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো প্রতিশ্রুতি না করায় আলোচনা আর এগোয়নি। এ কারণে দুই জোট থেকেই স্পিকারের জন্য মনোনয়ন জমা দেওয়া হয়েছিল।

Link copied!