• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মালাবির ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান নিখোঁজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২৪, ০৯:০৮ এএম
মালাবির ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান নিখোঁজ

আফ্রিকার দেশ মালাবির ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমা ও অন্য ৯ জনকে বহনকারী একটি উড়োজাহাজ নিখোঁজ হয়েছে।🎐 উড়োজাহজটিতে ভাইস প্রেসিডেন্টের স্ত্রীসহ গুরুত্বপূর্ণ নেতারা রয়েছে। ꦑ;

 মঙ্গলবার (১১ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবি💜সি।

উড়োজাহাজটি স্থানীয় সময় ১০টার পরꩲে মালাবির উত্তরে মজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। 

এ বিষয়ে মালাবির প্রেসিডেন্টের কার্যালয় থেকে সোমবার একটি বিবৃতি দꦐেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘চিলিমা ও অন্যদের নিয়ে প্রতিরক্ষা বাহিনীর উড়োজাহাজটি আজ স্থানীয় সময় সকাল ৯টা ১৭ মিনিটে রাজধানী লিলংওয়ে থেকে উড্ডয়ন করে। কিন্তু নির্দিষ্ট সময়ে♚ উড়োজাহাজটি গন্তব্যে অবতরণ করেনি।’

এর আগඣে গত ১৯ মে ইরানের প্রেসিডেন্ট সৈয়দ ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে বহনকারী একটি উড়োজাহাজ নিখোঁজ হয়। পরে দেশটির পাহাড়ি এলাকায় সেটিকে বিধ্বস্ত অবস্থায় পাওয়া যায় এবং আরোহীদের সবাই নিহত হন। ওই ঘটনার ২২ দিন পর মালাবির ভাইস প্💟রেসিডেন্ট সাওলোস চিলিমা ও তার সঙ্গীদের বহনকারী উড়োজাহাজ নিখোঁজের ঘটনা ঘটল।

নিখোঁজ ফ্লাইটটির অন্যান্য যাত্রীদের মধ্যে সাওলোস চিলিমার স্ত্রী মেরি ও ভাইস-প্রেসিডেন্টের ইউনাইটেড ট্রান্সফরমেশন মুভমেন্ট (ইউএমটি) পার্টির বেশ কয়েকজ𒐪ন কর্মকর্তা রয়েছে। উড়োজাহাজটির কী হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

মালাবির বিমান কর্মকর্তারা নিখোঁজ উড়োজাহাজটির সঙ্গে যোগাযোগ করতে না পারায় প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা অনুসন্ধান ও উদ্ধার অভিযানের নির্দেশ দিয়েছেন। তিনি প্রꦚতিরক্ষা বাহিনীর কমান্ডার জেনারেল ভ্যালেন্টিনো ফিরির কাছ থেকে ঘট๊নার জানার পরপরই বাহামাসে নির্ধারিত ফ্লাইট বাতিল করেছেন।

মালাবির তথ্যমন্ত্রꩵী মোসেস কুনকুয়ু বলেছেন, উড়োজাহ✨াজটি খুঁজে বের করার প্রচেষ্টা “অব্যাহত” রয়েছে।

ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমা তিন দিন আগে মারা যাওয়া প্রাক্তন মন্ত্রী রাল্ফ কাসাম্বারার সমাধিতে সরকারের প্রতিনিধিত্ব করতে যাচ্ছিলেন। তাঁর রাজনৈতিক কর্মজীবনেඣর আগে তিনি ইউনিলিভার ও কোকা কোলার মতো বহুজাতিক কোম্পানিতে নেতৃত্ব দিয়েছেন।

৫১ বছর বয়সী সাওলোস চিলিমা ২০১৪ সাল থেকে দক্ষ🐷িণ আফ্রিকার দেশটির ভাইস-প🔜্রেসিডেন্ট। তিনি বিবাহিত ও দুই সন্তানের জনক।

Link copied!