• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শপথ গ্রহণ করলেন রাজা তৃতীয় চার্লস, পরলেন রাজমুকুট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৩, ০৫:১৪ পিএম
শপথ গ্রহণ করলেন রাজা তৃতীয় চার্লস, পরলেন রাজমুকুট

সাত দশক পর নতুন রাজা পেল ব্রিটেনের মানুষ। আড়ম্বরপূর্ণ উৎসবে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের প্রধানমন্ত্ꦍরী শেখ হাসিনাসহ শতাধিক বিশ্বনেতা ও দুই হাজার অতিথির উপস্থিতিতে রাজমুকুট পরিয়ে দেওয়া হয়েছে তৃতীয় চার্লসকে। এর আগে ব্রিটেনে কোনো রাজা বা রানির রাজ্যাভিষেক হয়েছিল ১৯৫৩ সালে।

শনিবার (৬ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে বাকিংহাম প্যালেস থেকে শীতাতপ নিয়ন্ত্রিত ঘোড়ার গাড়িতে ওয়েস্টমিনিস্টার অ্যাবের উদ্দেশ্যে রওনা হন তৃতীয় চার্লস ও তার স্ত্রী ক্যামিলা। এ সময় তাদের সঙ্গে চকচকে ব্রেস্টপ্লেট এবং সুসজ্জিত হেলমেট পরা অশ্বারোহীরা ছিল। রাজ্যাভিষেক র‌্যালি শুরু হয় বেলা ১১টায়। লন্ডনের সড়কে হাজারো মানুষ উল্লাসে ফ♛েটে পড়েন। সড়কের দুই পাশে হাজার হাজার মানুষ সারিবদ্ধ দাড়িয়ে তাদের সম্মান জানান।

ব্রিট💫িশ 𝔍সংবাদমাধ্যম বিবিসি ও গার্ডিয়ান পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রাজপরিবারের অন্য সদস্যদের সঙ্গে অ্যাবেতে উপস্থিত হয়েছেন প্রিনꦕ্স ও প্রিন্সেস অব ওয়েলস উইলিয়াম ও কেট। রাজপরিবার ত্যাগ করা হ্যারিও আছেন, তবে তা๊র সঙ্গে নেই স্ত্রী মেগান মার্কেল।

এদিকে যুক্তরাজ্যের ট্রাফালগার স্কয়ারের কাছে রিপাবলিক দলের নেতৃস্থানীয় সদস্য ও রাজতন্ত্র বিরোধী গ্রুপেরꦅ অন্তত ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে এ অনুষ্ঠান ঘিরে ব্রিটেনজুড়ে রাজকীয় সাজসজ্জা করা হয়। প্রাসাদের সামনে ভিড় হাজার হাজার উৎসুক মানুষের। লন্ডন শহরজুড়ে মোতায়েন করা হয়েছে ২৯ হাজার পুলি✅শ সদস্য। রাজ্যাভিষেকের আয়োজনে বাজানো হবে গ্রীক সংগীত। এছাড়াও রাজার পছন্দের মোট ১২টি নতুন গান শোনানো হবে। রাজাকে অভিষিক্ত করা হবে জেরুজালেম থেকে আনা বিশেষ সুগন্ধি জলপাই তেল দিয়ে।

এই অভিষেক অনুষ্ঠানে ঐতিহাসিক প্যারেডে অংশ নিয়েছে নৌ, বিমান ও সেনাবাহཧিনীর কয়েক হাজার সদস্য। কমনওয়েলথভুক্ত নিউজিল্যান্ড, ব্রুনাই, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকেও এসেছে সেনারা। অপরূপ সাজে সাজানো হয়েছে বাকিং💯হাম প্যালেস।

গোটা আয়োজনে ব্যয় হচ্ছে আনুমানিক ১০ কোটি পা💮উন্ড। খরচের পুরোটাই বহন করছে যুক্তরাজ্য সরকার।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলেছে, ‘ডায়মন্ড জুবিলি স্টেট কোচে’ করে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে যাবেন রাজা তৃতীয় চার্লস। সঙ্গে থাকবেন কুইন কনসোর্ট ক্যামিলা। ওয়েস্টমিনিস্টার অ্যাবে থেকে রাজা ফিরবেন ‘গোল্ড স্টেট কোচ’ নামের🥂 আরেকটি রাজকীয় বাহনে। এরপর ঐতিহাসিক প্যারেড। সেখানে অংশ নেবেন ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত দেশের কয়েক হাজার সেনা।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের ৮ সেপ্টেম্বর তিনি সিংহাসনে আরোহণ করেন রাজা তৃতীয় চার্লস। রাজ্যাভিষেক প💧্রয়োজনীয় না হলেও এর প্রতীকী গুরুত্ব রয়েছে।

Link copied!