• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এরদোগান পোপকে বলেছেন

ইসরায়েল গাজায় ‘গণহত্যা’ চালাচ্ছে, বিশ্ব নীরব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ০৬:০০ পিএম
ইসরায়েল গাজায় ‘গণহত্যা’ চালাচ্ছে, বিশ্ব নীরব
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান (ফাইল ছবি)

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান পোপ ফ্র👍ান্সিসের সঙ্গে ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে আলোচনা করেছেন। তিনি এই ক্যাথলিক চার্চের প্রধানকে বলেছেন, গাজায় ইসরায়েলের হামলা ‘গণহত্যার পর্যায়ে পৌঁ𒁃ছেছে’ এবং আন্তর্জাতিক সম্প্রদায় এ নিয়ে নীরবতা পালন করছে। এটি ‘মানবতার জন্য লজ্জা’।

এরদোগান টেলিফোনে কথোপকথনের সময় পোপ ফ্রান্সিসকে বলেছেন, গাজায় ‘নিরীহ বেসামরিকদের নিরবচ্ছিন্﷽ন সহায়তা’ দেওয়ার প্রচেষ😼্টাকে সকলের সমর্থন করা উচিত।

আলোচনায় এরদোগান ফিলিস্তিন ইস্যুতে তুরস্কের অবস্থান পুনর্ব্যক্ত করেন এবং বলেন, সংঘাতের স্থায়ী স🙈মাধান শুধুমাত্র একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা♏র মাধ্যমেই সম্ভব।

এরদোগানের দ🧔েশ তুরস্ক সম্প্রতি ইসরায়েলের সঙ্গে তাদের সম্পর্ক পুনস্থাপন করার বিষয়ে আলোচনা করছিল। আবার গাজায় ইসরায়লের সামরিক পদক্ষেপের বিষয় নিয়েও তিনি বাস্তব সমালোচনা করছেন।

পশ্চিমারা হামাসকে সন্ত্রাসী আখ্যা দেওয়ায় তিনি এর প্রতিবাদ করে বলেছেন, হামাস ফিলিস্তিনের স্বাধীনতাকামী রাজনৈতিক সংগঠন, হামাস সন𓃲্ত্রাসী সংগঠন নয়।

এরদোগান সম্পর্ক পু♉নস্থাপনের অংশ হিসেবে ইসরায়েল সফর করার কথা থাকলেও গাজায় নির্বিচার গণহত্যার জন্য তা বাতিল কর༺েছেন।

তবে ইসরায়েলের উপর হামাসের ভয়ঙ্কর আক্রমণ এবং ১৪০০ মানুষের মৃত্যু নিয়ে এই নেতার বক্তব্যে কোনো বিষয় উল্লেখ ছিল না বলে টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সূত্র-টাইমস অব ই🐎সরায়েল।

Link copied!