• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দৃষ্টিহীনদের ভোটাধিকার প্রয়োগে যে উদ্যোগ নিল ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০২:০১ পিএম
দৃষ্টিহীনদের ভোটাধিকার প্রয়োগে যে উদ্যোগ নিল ভারত

গণতান্ত্রিক ব্যবস্থায় প্রাপ🌟্তবয়স্ক নাগরিকের ভোটাধিকার প্রয়োগ সাংবিধানিক অধিকার। কিন্তু শারীরিক অক্ষমতা অনেক মানুষের সেই অধিকার কেড়ে নিয়েছে। এমন বঞ্চিত মানুষদের জন্য অনন্য উদ্যোগ নিয়েছে ভারতের নির্বাচন কমিশন। তাদের প্রচেষ্টায় চলমান লোকসভা নির্বাচনে ভোটাধিকার ফিরে পেয়েছেন দেশের দৃষ্টিশক্তিহীন নাগরিকরা।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু ও ইন্ডিয়া টুডে নিশ্চিত করেছে, দেশটিতে এই প্রথম এমন বিশেষ উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। কয়েকটি রাজ্যে চালু করা হয়েছে ব্রেইল ভোটার ইনফরমেশন স্লিপ পরিষেবা। নির্বাচন কমিশনকে সহযোগিতা করছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন ব্লাইন্ড বয়েজ অ্যাকাডেমির আঞ্চলিকꦫ ব্রেইল প্রেস ৷

যেভাবে ভোট প্রয়োগ

দৃষ্টিহীন ভোটাররা যাতে কারও সাহায্য ছাড়া নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন, সেজন্য ব্রেইল ভোটার ইনফরমেশন স্লিপ এবং ডামি ব্রেইল ব্যালট তৈরি করা হয়েছে। বিভিন্ন দলের পক্ষ থেকে সংশ্লিষ্ট এলাকার ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ইনফরমেশন স্লিপ পৌঁছে দেওয়া হয়। এই স্লিপে ভোটারের নাম, পার্ট নম্বর, বুথ নম্বর, এপিক নম্বর, সিরিয়াল নম্বর, লিঙ্গ ইত্যাদি লেখা থাকে। ব্রেইল ভোটার স্লিপ ও ব্রেইল ডামি ব্যালট প্রিসাইডিং কর্মকর্তার কাছে রাখা থাকবে। ভোটের দিন অন্য তথ্যের সঙ্গে এই স্লিপটি নিয়ে ☂প্রিসাই🅘ডিং কর্মকর্তার কাছে দেখাতে হয়।

ইভিএমে (ইলেকট্রনিক ভোটি🎃ং মেশিন) যেভাবে প্রার্থীদের নাম ও তাদের দলীয় চিহ্ন দেওয়া থাকে, ঠিক একইভাবে ব্রেইল ডামি পেপারেও তা ছাপা রয়েছে। সেই পেপারের ওপরে আঙুল বুলিয়ে প্রার্থীর স্থান এবং দলীয় চিহ্ন সম্পর্কে বুঝতে পারবেন একজন দৃষ্টিহীন ভোটার ৷ এরপর তিনি ইভিএম মেশিনের সামনে গিয়ে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন।

এ ব্যাপারে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন ব্লাইন্ড𓃲 বয়েজ অ্যাকাডেমির আঞ্চলিক ছাপাখানার ব্যবস্থাপক অরুপ চট্টোপাধ্যায় বলেন,🌄 নির্বাচন কমিশনের অত্যন্ত ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। কমিশনের এই উদ্যোগে শুধু দৃষ্টিহীন ভোটার নয়, বিশেষভাবে সক্ষম ভোটাররাও উৎসাহিত।

Link copied!