• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


লোহিত সাগরে আরও দুটি জাহাজে হুথিদের ড্রোন হামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ১০:১৭ এএম
লোহিত সাগরে আরও দুটি জাহাজে হুথিদের ড্রোন হামলা
লোহিত সাগরে হেলিকপ্টার নিয়ে বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলা। ফাইল ছবি: রয়টার্স

ইয়েমেনের ইꦇরান সমর্থিত হুথি বিদ্রোহীরা ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত বোমাবর্ষণের প্রতিবাদে ༒লোহিত সাগরে আরও দুটি জাহাজে হামলা চালানোর দায় স্বীকার করেছে।

লোহিত সাগরে পণ্যবাহী ওই দুটি জাহাজকে লক্ষ্য꧅ করে ইরান-সমর্থিত এই গোষ্ঠীটি ড্রোন𝐆 হামলা চালায়।

মঙ্🐽গলবার (১৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য💛 জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, লোহিত সাগরে দুটি পণ্যবাহ🌞ী জাহাজকে লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়েছে বলে ইয়েমেনের হুথি বিদ্রো🎃হীরা জানিয়েছে। এই গোষ্ঠী অবশ্য আগেই লোহিত সাগরে জাহাজের ওপর হামলা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল।

সোমবার হুথির মুখপাত্র ইয়াহিয়া সারিয়া হামলার শিকার জাহাজগুলোকে এমএসসি ক্লারা এবং নরওয়েজিয়ান মালিকানাধীন সোয়ান আটলান্টিক 🔯হিসেবে চিহ্নিত করেছেন। তিনি বলেছেন, জাহাজ দুটির ক্রুরা তাদের কলে সাড়া দিতে ব্যর্থ হওয়ার পরে আক্রমণꦯগুলো চালানো হয়।

সোয়ান আটলান্টিকের মালিক বলেছেন, জাহাজটিকে একটি অজ্ঞাত বস্তু দিয়ে হামলা করা হয়েছে তবে ক্রুদের কেউ আহত হয়নি। আর লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের তথ্য অনুসারে, হামলার শিকার অন্য জ🍎াহাজ এমএসসি ক্লারা পানামার পতাকাবাহী জাহাজ। জাহাজটিতে হামলার বিস্তারিত তথ্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

হুথি বিদ্রোহীরা সাম্প্রতিক সপ্তাহগুলোতে অসংখ্য জাহাজে হামলা চালিয়েছে। তারা বলেছে, গাজায় ইসরায়েলের সামরিক আক্রমণের প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত জাহাজগুলোকে লোহিত সাগরে𝐆 হামলার লক্ষ্যবস্তু করছে তারা।

এไ ছাড়া লোহিত সাগর দিয়ে ইসরায়েলি বন্দরগুলোতে যাওয়া এবং সেখানে কর্মকাণ্ড পরিচালনার বিরুদ্ধে সব আন্তর্জাতিক শিপিং কোম্পানিকে সতর্কও করেছে গোষ্ঠীটি। এর আগে চ🤡লতি মাসেই ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইয়েমেনের ইরান-সমর্থিত এই বিদ্রোহীরা।

টানা আড়াই মাস ধরে গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরাযꦡ়েল এবং তাদের এই বর্বর হামলার মধ্যেই ইরান-সমর্থিত এই সশস্ত্র গোষ্ঠীটির একের পর এক হামলা আঞ্চলিক সংঘাতের ঝুঁকিকে আরও বাড়িয়ে তুলেছে।

হুথিরা লোহিত সাগর এবং ওই সাগরের বাব আল-মান্দেব প্রণালীতে ইসরায়েলি-সংযুক্ত বে💃শ কয়েকটি জাহাজ আক্রমণ চালানোর পাশাপাশি🌌 জব্দও করেছে। এই সমুদ্রপথ দিয়ে বিশ্বের বেশির ভাগ তেলবাহী জাহাজ যাতায়াত করে থাকে।

আর তাই এসব আক্রমণ লোহিত সাগরের মতো গুরুত্বপূর্ণ বৈশ্বিক বাণিজ্য পথে তেল, শস্য এবং অন্যান্য পণ্যের পরিবহন নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে। এতে করে লোহি🔴ত সাগরের মধ্য দিয়ে পণ্যের বীমা এবং পরিবহনের খরচও বেড়ে গেছে।

আল-জাজিরা বলছে, হুথিদের হামলার পর সোয়ান আটলান্টিকের সব সিস্টেম স্বাভাবিকভাবে কাজ করছে। যদিও♚ আক্রমণে জাহাজটির পানির ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মালিক সংস্থা ইনভেন্টর কেমিক্যাল ট্যাংকার্সের প্রধান নির্বাহী অয়েস্টেইন এলগান বলেছেন।

এলগান দাবি করেন, ইনভেন্টর ꦜকেমিক্যাল ট্যাংকার্সের সঙ্গে ইসরায়েলের কোনো সম্পর𒆙্ক নেই।

জাহাজের অপারেটর ইউনি-ট্যাংকার্স বলেছে, আক্রমণের ফলে জাহাজটিতে ছোট আগুন লেগে যায়। পরে ক্রুরা সেটি নিয়ন্ত্রণে ♐আনেন এবং উদ্ভিজ্জ তেল বহনকারী জাহাজটি রিইউনিয়ন আইল্যান্ডের দিকে চলে যায়।

Link copied!