• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ট্রেন দুর্ঘটনার দায় নিয়ে গ্রিসের পরিবহনমন্ত্রীর পদত্যাগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২, ২০২৩, ১১:০৬ এএম
ট্রেন দুর্ঘটনার দায় নিয়ে গ্রিসের পরিবহনমন্ত্রীর পদত্যাগ

গ্রিসের উত্তরাঞ্চলে দুটি ট্রেনের সংঘর্ষের ঘটনায় দেশটির অবকাঠামো ও পরিবহনমন্ত্রী কস্টাস কারামানলিস পদত্যাগ করেছেন। গত কয়েক দশকের মধ্যে গ্রিসে সবচেয়ে মারা🌳ত্মক এই রেল দুর্ঘটনায় এখন পর্যন্ত ৪৩ জন নিহত হয়েছেন।

এদিকে ‘মর্মানꦿ্তিক মানব ত্রুটি’ কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ🐓্য জানিয়েছে।

কস্টাস কারামানলিস পদত্যাগের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে বলেন, “যখন এত দুঃখজনক কিছু ঘটে, তখন দায়িত্ব পালন করা এবং কিছু ঘটেনি বলে ভান করে থাকা অসম্ভব। গ্𝓰রিস রাষ্ট্রের পক্ষ থেকে আমি দায় নিচ্ছি। নিহত মানౠুষের প্রতি শ্রদ্ধা জানানোর অংশ হিসেবে পদত্যাগ করা দায়িত্ব বলে আমি মনে করছি।”

কস্টাস কার♕ামানলিস আরও লিখেছেন, “আমি আবারও ভুক্তভোগীদের পরিবারের প্রতি আমার দꦑুঃখ এবং সমবেদনা জ্ঞাপন করছি। এটিকে বলা হয় রাজনৈতিক দায়িত্বশীলতা। এই কারণে আমি অবকাঠামো ও পরিবহনমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করছি।”

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দুর্ঘটনার সময় যাত্রীবাহী ট্রেনটিতে প্রায় ৩৫০ জন যাত্রী ছিলেন। ট্রেনটি লারিসা শহর ছেড়ে যাওয়ার পরে একটি টানেল থেকে বের হওয়ার সঙ্গ❀ে সঙ্গে একটি মালবাহী ট্রেনের সাথে সংঘর্ষ হয়। এতে ৮৫ জ🌳ন আহত হয়েছেন। যার মধ্যে ছয়জন নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) রয়েছেন।

ইতোমধ্যেই 𒉰দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন গ্রিসের প্রধানমন্ত্রী কায়রাকোস মিতসোতাকিস। এ সময় তিনি বলেন, “এটি একটি মর্মান্তিক মানব ত্রুটি। আমরা ন্যায়বিচারে কা🤪জ করবো। রাষ্ট্র জনগণের পাশে থাকবে। এর জন্য সকলকে জবাবদিহি করা হবে।”

এ ছাড়া মর্মান্তিক এ দুর্🔴ঘটনার জন্য স্থানীয় স্টেশনমাস্টারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা হয়েছে। দুর্ঘটনার সময় তিনি সিগন্যালের দায়িত্বে ছিলেন। যদিও স্ট🔯েশনমাস্টার এ অভিযোগ অস্বীকার করেছেন। তিনি দাবি করেছেন, যান্ত্রিক ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটেছে।

গ্রিসের ট্রেড ইউনিয়ন জানিয়েছে, নানান কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে। তবে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ রেলের চরম অবস্থার প্রকাশ পেয়েছে। যার মধ্যে রয়েছে অপর্যাপ্ত কর্মী, ভা𒁏ঙা সিগন্যাল এবং সেকেলে ব্যবস্থা।

লারিসার গভর্নর কন্সতানতিনোস আগরোসতোস বলেছেন, “সংঘর্ষ অনেক শক্তিশালী ছিল। যাত্রীবাহী ট্রে🍸নটির চারটি বগি লাইনচ্যুত হয়েছে। এর মধ্যে প্রথম দুটি বগি চূর্ণবিচূর্ণ হয়ে গেছে। ট্রেনের ভেতর থেকে প্রায় ২৫০ জনকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে।”

অপরদিক﷽ে উদ্ধা⛎রকারী দলগুলো জীবিত ব্যক্তিদের খোঁজে তল্লাশি চালিয়ে যাচ্ছে।

ট্রেনের পঞ্চম বগি থেকে বাইরে বেরিয়ে আসা জিয়ানিস আন্তোনোগ্লো বলেন, “হঠাৎ জানালা ভেঙে পড়ে এ🧔বং আমরা ৪৫ ডিগ্রি কাত হয়ে পড়েছিলাম।”

ধ্বংসাবশেষ থেকে বেঁচে ফেরা ২৮ বছর বয়সী যাত্রী স☂্টারজিওস মিনেনিস বলেছেন, “দ্রুত আগুন লেগেছিল। যখন আমরা উল্টে যাচ্ছিলাম তখন পুড়ে যাচ্🐠ছিলাম।”

লারিসার মেয়র বলেন, “যারা আগুনে দগ্ধ হয়ে মারা গেছ💝েন জেনেটিক পরীক্ষার মাধ্যমে তাদের পরিচয় শনাক্ত করা হবে।”

লারিসার একট😼ি হাসপাতাল জানিয়েছে, নিখোঁজ ব্যক্তিদের স্বজনরা ইতোমধ্যে মৃতদেহ শনাক্ত করার জন্য ডিএনএ নমুনা সরবরাহ করেছেন।

Link copied!