• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অস্ট্রেলিয়ায় ঈদুল ফিতরের তারিখ ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০৬:৫৩ পিএম
অস্ট্রেলিয়ায় ঈদুল ফিতরের তারিখ ঘোষণা
চাঁদ। ছবি : সংগৃহীত

শাওয়াল মাসের চাঁদ ওঠার আগেই ঈদুল ফিতরের তারিখ ঘে✨াষণা করেছে অস্ট্রেলিয়া। বুধবার (১০ এপ্রিল) দেশটির বাসিন্দারা ঈদ উদযাপন করবেন।

সোমবার (৮ এপ্রিল) এক বিবৃতিতে এই নির্দেশনা দিয়েছে দেশটির সরকারি𒁏 সংস্থা অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল।

এতে বলা হয়, যদিও এখনও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, তবে স্থানীয় ও বৈশ্বিক জ্যোর্তিবিজ্ঞান পর্যবেক্ষণ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা ও সাক্ষ্যপ্রমাণের ভিত📖্তিতে ফতোয়া কাউন্সিল এই মর্মে নিশ্চিত হয়েছে যে অস্ট্রেলিয়ার টাইমজোন অনুযায়ী সিডনি ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় মঙ্গলবার (৯ এপ্রিল) ভোর ৪টা ২০ মিনিটে নতুন চাঁদ উদয় হবে। ওই দিন সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৩৯ মিনিটে এবং সূর্যাস্তের ১২ মিনিট পর, ৫ টা ৫১ মিনিটে দেখা মিলবে নতুন চাঁদের।

বিবৃতিতে বলা হয়, পার্থসহ পশ্চিম অস্ট্রেলিয়ায় নতুন চাঁদের জন্ম হবে স্থানীয় সময় ৯ এপ্রিল দুপুর ২ টা ২০ মিনিটে। এদিন সূর্যাস🅺্ত হবে সন্ধ্যা ৬ টা ২ মিনিটে এবং সূর্যাস্তের ১৬ মিনি💫ট পর, সন্ধ্যা ৬ টা ১৮ মিনিটে উদয় হবে শাওয়াল মাসের চাঁদ। ফলে, মঙ্গলবার অস্ট্রেলিয়ায় বিদায় নিচ্ছে ১৪৪৫ হিজরি বর্ষের রমজান এবং এদিন পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইসলাম ধর্মাবলম্বীদের দুই ঈদের মধ্যে প্রথমটির নাম ঈদুল ফিতর। আরবি চান্দ্র বর্ষপঞ্জির নবম মাস রমজানে ১ মাস উপবাস এবং ধর্মীয় আচার পা﷽লন শেষে এই ঈদের মধ্যে দিয়েই ফের স্বাভাবিক জীবনযাত্রায় প্রবেশ করেন মুসলিমরা।

Link copied!