• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ২১ ভাদ্র ১৪৩১, ৩০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৫০টি মোটরসাইকেলে এসে লাশ ফেলল ৮১টি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০১:০৫ পিএম
৫০টি মোটরসাইকেলে এসে লাশ ফেলল ৮১টি
ছবি : সংগৃহীত

রাইফেল, আরপিজেতে (রকেট প্রোপেলড গ্রেনেড) সজ্জি🐼ত হয়ে ৫০টির বেশি মোটরসাইকেলে চেপে তারা এসেছিল। এরপর একে একে হত্যা করা হয় ৮১ জনকে।

এ হামলা চালিয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়ার সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ ইয়োবেতে করা এই হামলায় ৮১ জন নিহত হয়েছেন এবং এখনো নিখোঁজ আছেন বেশ কয়েকজন। 
দে✃শটির স্থানীয় প্রশাসনিক কর্ম🌸কর্তাদের বরাত দিয়ে বুধবার (৪ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইয়োবে প্রাদেশিক পুলিশের মুখপাত্র আবদুলকরিম দুঙ্গুস এএফপিকে বলেন, গত রোববার স্থানীয় সময় বিকেল ৪টার দিকে ইয়োবের মাফা এলাকায় হামলা চালায় বোকো হারামের প্রায় ১৫০ জন সন্ত্রাসী। রাইফেল, আরপিজেতে (রকেট প্রোপেলড গ্রেনেড) সজ্জিত হয়ে ৫০টির বেশি মোটরসাইকেলে চেপে তারা🌳 এসেছিল।

মাফায় এসে নির্বিচারে গুলি চালিয়ে লোকজনকে হত্যার পাশপাশা লুটপাট এবং বেশ কিছু বাড়িতে এই সন্ত্রাসীরা অগ্নিসংযোগ করেছে, উল্লেখ করে দুঙ্গুস বলেন, 🦋“বহু মানুষকে হত্যা করেছে তারা। আমরা এ পর্যন্ত ৮০ জন নিহতের নাম জানতে পেরেছি, তবে এখনো অন꧑েকের খোঁজ পাওয়া যায়নি।

আরেক পুলিশ কর্মকর্তা বুলামা জালালউদ্দিন জানান, কয়েক দিন আগে মাফা এলাকার বাসিন্দারা বোকো হারামের দুই সন্ত্রাসীকে পিটিয়ে হত্যা করেছিল। তার প্রতিশোধ নিতে এই হামলা চালানো হয়েছে বলে আমরা ধারণা করছি।”
প্রসঙ্গত, পশ্চিম ও উত্তর আফ্রিকায় গত বেশ কয়েক বছর ধরে ত্রা𝄹সের রাজত্ব প্রতিষ্ঠা ক♑রেছে কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠী। বোকো হারাম সেসবের মধ্যে একটি। নাইজেরিয়ায় এই গোষ্ঠীটির তৎপরতা সবচেয়ে বেশি।

মধဣ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠী আল-কায়দা নেটওয়ার্ককে অনুসরণকারী বোকো হারাম নাইজেরিয়ার সাধারণ লোকজনের কাছে ‘ডাকাত দল’ নামে পরিচিত। হত্যা, লুটপাট, অপহরণ এবং মুক্তিপণ আদায়সহ বিভিন্ন অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট বোকো হারাম গত ১৫ বছর ধরে তৎপরতা চালাচ্ছে নাইজেরিয়ায়। তাদের হামলায় এ পর্যন্ত দেশটিতে নিহত হয়েচেন ৪০ হাজারের বেশি মান✱ুষ।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!