• ঢাকা
  • শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ২ ভাদ্র ১৪৩১, ১১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফিলিপাইনে ভূমিকম্পে নিহত ৩


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩, ১০:৫০ এএম
ফিলিপাইনে ভূমিকম্পে নিহত ৩

আবারও শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছ🃏ে𝓀 ফিলিপাইনের মিন্দানাও দ্বীপ। সোমবার (৪ ডিসেম্বর) ভোরে রাতে ৬ দশমিক ৮ মাত্রায় এ ভূমিকম্প হয় বলে জানিয়েছে রয়টার্স। এতে ৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

টানা তিনদিন শক্তিশালী ভূকম্পনের শিকার হলো ফিলিপাইন। জার্মান রিসার্চ সেন্টার ফর জিও সায়েন্সেস জানায়, সোমবার ভোরে এ দ্বীপটিতে ৬ দশমিক ৮ মাত্রায় ভূমিকম্প আঘাত করে। কম্পনটির ভূপৃষ্ঠ থেকে ৩𓆏৮ কিলোমিটার গভীর ছিল।

এর আগে শনিবার (২ ডিসেম্বর) ৭ দশমিক ৬ মাত্রায় ও রোববার (৩ ডিসেম্বর) ৬ দশমিক ৪ মাত্রায় কম্পন অনুভূত হয়। এ ভূমিকম্পে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা জানা🍌 যায়নি।

রোববার হওয়া ওই ভূমিকম্পের পর দেশটির ꦍউপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়। দেশটির সুরিগাও দেল সুর, দাভাও ওরিয়েন্টালের উপকূলীয় এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়। পরে দেশটির ভূকম্পনবিদ্যা সংস্থা ফিভোলকস সুনামি সতর্কতা বাতিল করে বাসিন্দাদের বাড়িঘরে ফিরে যাওয়ার অনুমতি দেয়।

এর আগে, নভেম্বর মাসে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূ🐬মিকম্প আঘাত হানে। সে ভূমিকম্পে দেশটির সারাঙ্গানি, কোটাবাটো এবং দাভাও প্রদেশে অন্তত আটজনের মৃত্যু হয়। এছাড়া আরও ১৩ জন আহত হন। ভূমিকম্পে দেশটিতে অর্ধ-শতাধিক বাড়িঘর এবং অন্যান্য ভবন ক্ষতিগ্রস্ত হয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন সক্রিয় প্যাসিফিক র🐻িং অব ফায়ারে অবস্থিত হওয়ার কারণে নিয়মিতই দেশটিতে ভূমিকম্প আঘাত হানে।

Link copied!