• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘অভিশপ্ত’ ১৯ সেপ্টেম্বরে মেক্সিকোতে ৭.৬ মাত্রার ভূমিকম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০২:০২ পিএম
‘অভিশপ্ত’ ১৯ সেপ্টেম্বরে মেক্সিকোতে ৭.৬ মাত্রার ভূমিকম্প

তৃতীয়বারের মতো একই তারিখে ভূমিকম্পের সাক্ষী হল মেক্সিকো। স্থানীয় সময় ১৯ সেপ্টেম্বর (সোমবার) পশ্চিম মﷺেক্সিকোতে ৭.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর পর উপকূলীযꦆ় অঞ্চলের সুনামি সতর্কতা জারি করা হয়।

মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল পশ্চিমাঞ্চলীয় রাজ্য মিচোয়াকানে। এটি পশ্চিম উপকূলের কাছে কোলিমা রাজ্য ও মিচোয়াকানের সীমান্তের কাছাকা💃ছি উৎপন্ন হয় এটি। দেশটির প্রধান বন্দর মানজানিলো সেখানে অবস্থিত।

রয়টার্স জানায়,📖 ভূমিকম্পটি অপেক্ষাকৃত মাত্র ১৫ কিলোম♛িটার গভীরে সৃষ্টি হওয়ায় ক্ষয়ক্ষতি অনেক বেশি হয়েছে। এতে অন্তত দুইজন নিহত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক ঘরবাড়ি। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে মেক্সিকো সিটির একাংশ।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের সময় প্রশান্ত মহাসাগরীয় মানজানিলোর বন্দরে এক ব্যক্তি একটি ডিপার্টমেন্টাল স্টোর ধসে মারা যায়। আরেকজনকে ধসে পড়া একটি শপিং মলে মৃত অবস্থায় পাওয়া 🗹গেছে।

এছাড়া মিচোয়াকানের বꦕেশ কয়েকটি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। হাসপাতালের কাঁচ ভেঙে পড়ে একজন আহত হয়েছে।

মেক্সিকো সিটির মেয়র ক্লডিয়া শেনবাউম জানান, ১৯৮৫ ও ২০১৭ সালেও একই দিনে দেশটিতে ভয়াবহ ভূম🤪িকম্প আঘাত হানে। তাই অনেকেই এই দিনটিকে অভিশাপ্ত বলে ম🌌নে করছে।

ন্যাশনাল অটোনোমাস ইউনিভার্সিটি অফ মেক্সিকোಞ বলছে, একই দিনে তিনটি বড় ভূমিকম্পের কোন🌜ও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। পুরো ব্যাপারটি কাকতালীয় বলেই মনে হচ্ছে।

এর আগে ১৯৮৫ সালের ১৯ সে😼প্টেম্বর মেক্সিকোতে ভূমি🌱কম্পে কয়েক হাজার মানুষ মারা যায়। এর পর ২০১৭ সালের একই দিনে ভূমিকম্পে প্রাণ হারায় ৩৫০ জনের বেশি মানুষ।

Link copied!