• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আম খাওয়ার পর এই ৪ খাবার খেলেই বিপদ!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩, ২০২৪, ০৯:৪৪ পিএম
আম খাওয়ার পর এই ৪ খাবার খেলেই বিপদ!

গ্রীষ্ম মানেই আমের মৌসুম। বছরের এই সময়টার জন্য় অনেকেই অপেক্ষায়  থাকেন। আমের স্বাদে গরমের তৃষ্ণা, ক্লান্তিও যেন ভুলে যান। কম বেশি সবার ঘরেই এই সময়টা আমের দেখা মেলে। এ🍌মনকি তিন বেলাই আম খেতে বসে যান অনেকে। আম খেতে বাধা নেই🦹। তবে আমের সঙ্গে অন্য খাবার খাওয়ার সময় সতর্ক থাকা প্রয়োজন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানান, অ♑নেকেই আছেন যারা আমের মৌসুমে সকাল, দুপুরে🍸 এমনকি রাতেও আম খান। আমের সঙ্গে কিছু খাবার খেলে পেটের সমস্যা হয়। তাই আম খাওয়ার পর এসব খাবার ভুলেও খাওয়া যাবে না। যেমন_

পানি

যেকোনো ফল খেয়েই পানি খাওয়া যাবে না। তাই আম খেয়েও পানি খেতে বারণ ক♔রেছেন পুষ্টিবিদরা। আম খাওয়ার পর অনেকেই পানি পান করেন। এতে কিছু ক্ষণে মধ্যেই বুকজ্বালা হতে পারে। খাবার ব𒐪দহজমও হতে পারে। তাই আম খাওয়ার অন্তত ৩০ মিনিট পর পানি খাবেন।

তেল-মশলাদার খাবার

দুপুরে পেট ভরে খাবার খেলেন। তেল মশলাযুক্ত খাবার খেয়ে নিলেন তৃপ্তি ভরে। এরপরই আবার আম কেটে খেলেন। তখনই পেটে গন্ডগোল দেখা দেবে। কারণ তেল-মশলাদার খাবারের হিতে বিপরীত হবে। কারণ আমে অ্যাসিড থাকে। যা মশলার๊ সঙ্গে বিক্রিয়া করে এবং হজমের সমস্যা হয়।

দই

দইয়ের সঙ্গেও আম খাওয়া মারাত্ম♛ক ভুল হতে পারে। অনেকেই চিঁড়ে, দই, আম একসঙ্গে মাখিয়ে খান। পুষ্টিবিদরা জানান, আমের সঙ্গে দই মেশালেই ক্ষতি হতে পারে। আবার আম খাওয়ার পর দই খেতেও বারণ রয়েছে। এটি পেটে গন্ডগোল করেꦦ।

নরম পানীয়

আম খেয়েই ঠান্ডা নরম পানীয় খাচ্ছেন? এই ভুলও করা যাবে না। আম ও নরম পানীয়তে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। যা একসঙ্গে খেলে শর্করার পরিমাণ বেড়ে যায়༺। তাই এই দুটি একসঙ্গে খাওয়া মারাত্মক ভুল হতে পারে।

Link copied!