• ঢাকা
  • শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ২ ভাদ্র ১৪৩১, ১১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষাকালে সুস্থ থাকতে যেসব খাবার এড়িয়ে চলবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৪, ০৩:০৩ পিএম
বর্ষাকালে সুস্থ থাকতে যেসব খাবার এড়িয়ে চলবেন
এসময় স‍্যালাড আকারে কাঁচা শাকসবজি খাওয়া অস্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত

বর্ষাকালে পানিবাহিত রোগের আশঙ্কা খুব বেশি থাকে। এর সঙ্গে হজম সংক্রান্ত সমস্যা এবং সংক্রমণসহ অনেকগুলি স্বাস্থ্য সমস্যাও নিয়ে আসে। আবার এসময় আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। পরিণতিতে এওকটু বৃষ্টির পানি লাগলেই হাঁচি, কাশি শুরু হয়ে যায়। তাই খাবার তালিকার দিকে রাখতে হবে বিশেষ নজর। কিছু খাবার আছে যেগুলো বর্ষাকালে স্বাস্থ্য সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তাই এসময় কিছু খাবার এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

  • বর্ষায় বাতাসে মাত্রাতিরিক্ত আর্দ্রতার কারণে ডিপ ফ্রাই যে কোনও খাবারই বর্ষাকালে হজম করতে সমস্যা হয়। তাই এসময় এধরনের খাবার এড়িয়ে চলুন।
  • স্যাঁতসেঁতে এবং আর্দ্র অবস্থা এই সবজিতে ব্যাকটেরিয়া এবং অন্যান্য রোগজীবাণুর জন্য একটি আদর্শ প্রজনন স্থল। তাই যেকোনও শাক এসময় না খাওয়াই ভাল। কারণ বৃষ্টির কারণে বর্ষায় শাক-পাতা  বেশির ভাগ সময়েই ভেজা অবস্থায় থাকে। ভেজা অবস্থার কারণে পাতাযুক্ত শাক সহজেই ময়লা, জীবাণু এবং পোকার ডিম দ্বারা দূষিত হতে পারে। এগুলো ভালোভাবে পরিষ্কার করা কঠিন, ফলে পেটের সংক্রমণ এবং ডায়রিয়ার মতো খাদ্যজনিত অসুস্থতার ঝুঁকি বাড়তে পারে।
  • বর্ষার সময় কোল্ড ড্রিংক এড়িয়ে চলুন। কোল্ড ড্রিংক আমাদের শরীরে খনিজের পরিমাণ কমিয়ে দেয়। ফলে উৎসেচকগুলো ঠিক ভাবে কাজ করতে পারে না। এতে মারাত্মক হজমের সমস্যা তৈরি হয়। পেটে ইনফেকশনও হতে পারে।
  • বাইরে খোলা পরিবেশে খাবার বৃষ্টির পানি এবং মাছির মাধ্যমে দূষিত হতে পারে। রাস্তার খাবার তৈরিতে ব্যবহৃত পানি বা অন্যান্য উপাদান বিশুদ্ধ নাও হতে পারে, যা কলেরা এবং টাইফয়েডের মতো পানিবাহিত রোগের ঝুঁকি বাড়ায়। তাই এসময় বাইরের খাবার একদমই খাবেন না।
  • কোল্ড ড্রিংক আমাদের শরীরে খনিজের পরিমাণ কমিয়ে দেয়। ফলে উৎসেচকগুলো ঠিক ভাবে কাজ করতে পারে না। এতে মারাত্মক হজমের সমস্যা তৈরি হয়। পেটে ইনফেকশনও হতে পারে।
  • এসময় স‍্যালাড আকারে কাঁচা শাকসবজি খাওয়া অস্বাস্থ্যকর। কারণ এটি স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর হতে পারে। রান্নার মাধ্যমে ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে গেলেও কাঁচা খাবারে অক্ষত থাকে।
  • মাশরুম ছত্রাক এবং স্যাঁতসেঁতে পরিবেশে বেড়ে ওঠে, যা বর্ষাকালে খাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে। বিশেষ করে বন্য মাশরুম আর্দ্র অবস্থায় ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং টক্সিন দ্বারা সহজেই দূষিত হতে পারে। তবে  খামারে জন্মানো মাশরুম খেতে পারে। সেগুলোও খাওয়ার আগে ভালোভাবে পরিষ্কার ও সেদ্ধ করে নিন।
  • এছাড়া বর্ষাকারে ফুলকপি, বাধাকপি, ক্যাপসিকাম এড়িয়ে চলুন। কারণ এই সবজিগুলে পেটের সমস্যা বাড়িয়ে দিতে পারে।
Link copied!