• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নারীদের ‘রাত দখল’ অভিযান, যা বললেন স্বস্তিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৪, ১২:৫৯ পিএম
নারীদের ‘রাত দখল’ অভিযান, যা বললেন স্বস্তিকা
অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে

ভারতে ‘রাত দখল’ অভিযানে নামছেন নারীরা। আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নারী চিকিৎসককে ধর🦹্ষণ ও হত্যার প্রতিবাদে বুধবার ( ১৪ আগস্ট) ‘রাত দখল’ আন্দোলনের ঘোষণা দিয়েছেন। মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল ভারত। প্রতিবাদের আগুন জ্বলে উঠেছে মশালের মতো। 

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে প🐠োস্টার। মেয়েদের এই রাত দখলের অভিযানে  থাকবেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যা🤡য়।  

স্বস্তিকা প্রথম থেকেই এই অভিযান নিয়ে নানা൩ তথ্য শেয়ার করে চলেছেন। শুধু কলকাতায় নয় মুম্বাই, বেঙ্গালুরুতেও এই অভিযানের ডাক দেওয়া হয়েছে। সেই পোস্টারও শেয়ার করেছেন এই অভিনেত্রী। আর সেই সঙ্গে জানিয়েছেন যারা জমায়েতে যেতে পারবেন না তারা কী করবেন? 

যারা কোনও কারণ বশত ‘রাত দখল’-এর অভিযানে বেরোতে পারবেন না তারা যদি প্রতিবাদ জﷺানাত𓆉ে চান তাহলে বাড়িতে থেকেই শঙ্খ বাজাতে পারেন। শঙ্খের সুরেই ন্যায়যুদ্ধের সূচনা করার ডাক দিয়েছেন অভিনেত্রী।

জানা গেছে, আর জি কর হাসপাতালে ঘটনার পর প্রতিষ্ঠানটির অধ্যক্ষ সন্দীপ ঘোষ নাকি বলেছিলেন, অত রাতে মেয়েটির একা থাকা ঠিক হয়নি। এতেই শোরগোল পড়ে যায়। প্রশ্ন ওঠে, কেন আজও নারীরা সকাল-সন্ধ্যা হোক বা রাত, নির্দ্বিধায় পথেঘাটে বেরুতে পারবে না? রাতে স্বাধীন বিচারণের অধিকার কি শুধু পুরুষের হাতে? সেই প্রেক্ষিতেই নারীদের রাত দখꩲল করার এই অভিযানের ডাক দেওয়া হয়।

আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নারী চিকিৎসকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে এখন একজোট টলিউড তারকারাও । রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন অপর্ণা সেন, কৌশিক সেন, ঋদ্ধি সেনরা। প্রতিবাদ স্বরূপ দেবের ‘খাদান’ ও নন্দিতা-শিবপ্রসাদ জুটির ‘বহুরূপী’ সিনেমার টিজার রিলিজ 💯পিছিয়ে দেওয়ার ঘোষণা করা হয়েছে।  এই বিষয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়ে বিচারের দাবি জানিয়েছেন বরেণ্য অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

গত ৮ ‍আগস্ট ভারতের পশ্চিমবঙ্গে এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালসহ রাজ্যের বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল। 
ওই চিকিৎসকের বাড়ি পশ্চিমবঙ▨্গের উত্তর ২৪ পরগনা জেলার সোদপুরে। তিনি ছিলেন মা-বাবার একমাত্র সন্তান। এমবিবিএস পাস করার পর আর জি কর মেডিকেল কলেজের চেস্ট মেডিসিন বিভাগে পোস্টগ্র্যাজুয়েট করছিলেন।

Link copied!