• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তুষার আবদুল্লাহর লেখা সাবিত্রির প্রিমিয়ার বুধবার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪, ০২:৫৭ পিএম
তুষার আবদুল্লাহর লেখা সাবিত্রির প্রিমিয়ার বুধবার
‘সাবিত্রী’ সিনেমার একটি দৃশ্যে রোকেয়া প্রাচী

মুক্তিযুদ্ধ আর তার পরবর্তী সময়ের কঠিন বাস্তবতাকে ঘিরে নির্মিত সিনেমা ‘সাবিত্রী’। সরকারি অনুদানে এ সিনেমাটি নির্মাণ করেছেন পান্থ প্রসাদ। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হবে𒈔 সিনেমাটির। বাংলাদেশ প্যানোরামা বিভাগে দেখানোജ হবে সরকারি অনুদানে এ সিনেমাটি।

একাত্তর ও বর্তমান সময়ের মিশেলে সিনেমাটির গল্প লিಌখেছেন নন্দিত সাংবাদিক ত𓄧ুষার আবদুল্লাহ।

সাবিত্রী নামের এক বীরাঙ্গনা, বীর মুক্তিযোদ্ধা চা শ্রমিককে কেন্দ্র করে এগিয়ে গেছে সিনেমার গল্প। ১৯৭১ সালে যুদ্🌃ধের সময় 🌄অনিশ্চয়তার মুখে পড়েছিল সাবিত্রীর জীবন। তেমনি স্বাধীন দেশে যখন যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়, তখন তার সাক্ষী হতে গিয়ে সাবিত্রী ও তার যুদ্ধশিশু মঙ্গলকে টিকে থাকার জন্য প্রতিটি মুহূর্ত লড়াই করে যেতে হয়েছে। একাত্তর ও বর্তমান সময়ের মিশেলে সিনেমাটির গল্প লিখেছেন তুষার আবদুল্লাহ।

সিনেমাটি প্রসঙ্গে নির্মাতা পান্থ প্রসাদ꧂ বলেন, ‘‘সাবিত্রীর সঙ্গে আমাদের পুরো টিমের অক্লান্ত পরিশ্রম, ঘাম জড়িয়ে আছে। সিনেমাটির কাজ করতে গিয়ে অর্থ সংকটে প💞ড়তে হয়েছিল, তার মধ্যে হানা দিয়েছে করোনা। সবমিলিয়ে কাজটি শেষ করতে সময় লেগে যায়। এ সিনেমায় আমরা দুটি সময়কে পাশাপাশি ধরে গল্প বুনেছি।”

একাত্তরের মুক্তিযুদ্ধে নারীর ত্যাগ এবং একুশ শতকে যুদ্ধাপরাধীদের বিচার প্রেক্ষাপটে এক যুদ্ধসন্তান ও তার মায়ের টিকে থাকার সং🌌গ্রাম এবং এক নিগুঢ় অন্তর্বেদনার গল্প রূপায়🍸িত হয়েছে এই সিনেমায়।’’

আগামী ২৪ জানুয়ারি বিকেল পাঁচটায় বাংলাদে💃শ শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি অডিটরিয়ামে দেখানো হবে সিনেমাটি। ‘সাবিত্রী’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, অনন্ত হীরা, বৈশাখী ঘোষ, নার্গিস, সৈকত সিদ্দিকী, শাহরিয়ার বক💖ুল, বৈদ্যনাথ সাহা, শ্যামল, আরতী প্রমুখ।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎস🍷বের এবার ২২তম আসর। গতকাল পর্দা উঠেছে এই চলচ্চিত্র উৎসবের।

৯ দিনব্যাপী এ উৎসব চলবে ২৮ জানুয়ারি প๊র্যন্ত। উৎসবে প্রতিদিন ঢাকার জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা ও ফরেন সার্ভিস একাডেমিতে বিনামূল্যে দেশি ও বিদেশি সিনেমা উপভোগ করতে পারবেন দর্শকরা।

Link copied!