• ঢাকা
  • মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সচিবালয়ে ঢুকে এইচএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৩:০০ পিএম
সচিবালয়ে ঢুকে এইচএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ
সচিবালয়ে এইচএসসি পরীক্ষার্থীরা। ছবি : সংগৃহীত

নতুন করে আর পরীক্ষা না নিয়ে সাবজেক🌺্ট ম্যাপিংয়ে🅘র মাধ্যমে এইচএসসি ফল প্রকাশের দাবিতে মিছিল নিয়ে সচিবালয়ে ঢুকে বিক্ষোভ করছেন পরীক্ষার্থী।

মঙ্গলবার (২০ আগস্ট) বেলা ২টার দিকে তারা জিরো পয়েন্টের ဣদিকের সচিবা⛦লয়ের গেট দিয়ে পুলিশি বাধা উপেক্ষা করে ঢুকে পড়েন।

পরে তারা সচিবালয়♏ের ৬ ও ১১ নম্বর ভবনের মাঝামাঝি জায়গায় মিছিল করত🐽ে থাকেন।

এর আগে উচ্চ মা꧃ধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান𝓀ের পরীক্ষার বাকি বিষয়গুলোর পরীক্ষা অর্ধেক প্রশ্নোত্তরে অনুষ্ঠিত হওয়ার বিষয়ে জানানো হয়। সেই সঙ্গে পরীক্ষা ১১ সেপ্টেম্বর থেকে আরও দুই সপ্তাহ পিছিয়ে যাবে বলেও জানানো হয়।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়া🉐হিদউদ্দিন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানান।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে উদ্ভূত পরিস্থিতির কারণে কয়েক দফায় এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। প্রথমে গত ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। তারপর একসঙ্গে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিত ꦕকরা হ🤡য়। পরে ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

তবে ৭ আগ✨স্ট ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশারের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১১ আগস্ট পরীক্♓ষা হচ্ছে না। অনিবার্য কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ করে দেশ ছাড়ার পর বিওভিন্ন থানায় যে হামলার ঘটনা ঘটে তাতে প্রশ্নপত্র রাখা ট্রাংকগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়। এজন্য ১১ আগস্ট থেকে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত স্থগিত করা হয়। ১১ সেপ্টেম্বর থেকে স্থগিত পরীক্ষাগুলো নেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারের শিক্ষা বোর্ড প্রস্তাব দিলে সেটি অনুমোদন হয়। তবে পরীক্ষার্থীরা সোমবার ঢাকা শিক্ষা বোর্ডে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত অবস্থান নিয়ে পরীক্ষায় বসার মতো অবস্থায় নেই বলে বিক্ষোভ করেন। যেসব বিষয়ে পরীক্ষা হয়েছে, তার ভিত্তিতে পরীক্ষার ফল প্রকাশের দাবি জানান পরীক্ষার্থীরা।

ঊর্ধ্ব🉐তন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সন্ধ্যায় দাবি পূরণের বিষয়ে আশ্বাস দেন ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণ আবুল বাশার। এমন অবস্থার মধ্যে আজ শিক্ষা মন্ত্রণালয়ে জরুরি সভা হয়। সেখানে এইচএসসি ও সমমানের বাকি বিষয়গুলোর পরীক্ষা অর্ধেক প্রশ্নোত্তরে নেওয়ার সিদ্ধান্ত হয়।

Link copied!