• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শরীয়তপুর সরকারি কলেজের আগের নামে ফিরিয়ে আনলেন শিক্ষার্থীরা


শরীয়তপুর প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৬, ২০২৪, ০৬:৪৩ পিএম
শরীয়তপুর সরকারি কলেজের আগের নামে ফিরিয়ে আনলেন শিক্ষার্থীরা

শরীয়তপুরের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের নাম মূল ফটক থেকে সরিয়ে পূর্বের নাম শরীয়তপুর সরকারি কলেজ নামের ব্যানার ঝুলিয়ে দিয়েছেন সা꧂ধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে ধানুকা এলাকায় কলেজের মূল ফটকে ব্যানা🌟র ঝুলিয়ে দেন তারা।

স্থানীয় ও কলেজ সূত্রে জানা যায়, ১৯৭৮ সালের ৯ জুন শরীয়তপুর জেলার ধানুকা বাজারের পাশে শরীয়তপুর মহাবিদ্যালয় নামে কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজটি প্রতিষ্ঠা করেন তৎকালীন মহকুমা প্রশাসক মো. আমিনুর রহমান। পরে ১৯৮০ সালের ১ মার্চ  প্রতিষ্ঠানটি জাতীয়করণ হয়। এছাড়াও ১৯৯৯ সালে কলেজটিতে রাষ্ট্রবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়। বর্তমানে এই কলেজে দুইটি আবꦉাসিক ছাত্র ও ছাত্রী নিবাসসহ ১১টি বিষয়ে অনার্স কোর্স ও চার বিষয়ে মাস্টার্স কোℱর্স চালু রয়েছে।

এদিকে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের পক্ষ থেকে শরীয়তপুর সরকারি কলেজের নাম ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজ’ হিসেব✅ে অনুমোদন পাওয়ার পর ২০২১ সালের ৯ জুন ‘শরীয়তপুর সরকারি কলেজের’ নাম ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মু🍷জিবুর রহমান সরকারি কলেজ’ নামকরণ করা হয়।

সোমবার আওয়ামী লীগ সভাপতি নেত্রী শেখ হাসিনা পদত্যাগ করে পালিয়েꦑ যাওয়ায় পর সাধারণ শিক্ষার্থী ও স্থানীয় বিক্ষুব্ধ জনতা কলেজটির প্রধা꧑ন ফটকের নামফলক ভেঙে ফেলেন। পরে মঙ্গলবার সেটিকে পূর্বের নাম ‘শরীয়তপুর সরকারি কলেজ’ ব্যানার লাগিয়ে দেন।

রাব্বি নামের এক শিক্ষার্থী বলেন, “আমরা কখনোই চাইনি ঐতিহ্যবাহী ও পুরাতন এই কলেজ𝔍টির নাম পরিবর্তন করা হোক। স্বৈরাচারী সরকার তার ক্ষমতার অপব্যবহার করে কলেজের নাম পরিবর্তন করেছিলেন। সেই সরকারের পতন হলে আমরা সাধারণ শিক্ষার্থীরা সেটিকে পূর্বের নামে ফিরিয়ে এনেছি।”

এ বিষয়ে জানতে চাই🌺লে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অলিউর রহমান ফরাজি বলেন, আগে কলেজটির নাম শরীয়তপুর সরকা🍸রি কলেজে ছিলো। যা পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজ নামকরণ করা হয়েছে। গতকাল শিক্ষার্থীরা সেটি সরিয়ে নতুন করে ব্যানার লাগিয়ে দিয়েছেন। আসলে পূর্বের যে নাম শরীয়তপুর সরকারি কলেজে সেটিই শিক্ষার্থীরা চাইছে।

Link copied!