• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফিলিপাইনের কালো আখ চাষ করে সফল সোহেল রানা


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৩, ২০২৩, ০৯:১৭ পিএম
ফিলিপাইনের কালো আখ চাষ করে সফল সোহেল রানা

ফিলিপাইনের কালো আখ চাষে সফল হয়েছেন নওগাঁর সাপাহার উপজেলার কৃষি উদ্যোক্তা সোহেল রানা। তার বাগানে রয়েছে দেশি-বিদেশি𓆉 নানা প্রজাতির ফল।  

জানা যায়, সোহেল রানা স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর কিছুদিন চাকরি করেন। পরে বাড়িতে এসে পৈতৃক ১২ বিঘা জমিতে গড়ে তোলেন সমন্বিত কৃষি খামার ‘রূপগ্রাম অ্যাগ্রো ফার্ম’। বর্তমানে সোহেল ১৭৫ বিঘা জ🌸মিতে পৃথক তিনটি সমন্বিত খামার গড়ে তুলেছেন।

ফিলিপাইনের কালো জাতের আঁখের বাইরের অংশ দেখতে কালো খয়েরি। আখগুলো লম্বায় সাধা♏রণত ১২ থেকে ১৬ ফুট হয়ে থাকে। দেশি আখের তুলনায় এটির কাণ্ড কিছুটা নরম, রস ও মিষ্টিও বেশি হয়ে থাকে।

কৃষি উদ্যোক্তা সোহেল রানা বলেন, “জয়পুরহাট থে𒆙কে তিন বছর আগে ফিলিপাইন সুগার কেইন জাতের ৮০০ বীজ সংগ্রহ করি। সেই বীজ থেকে আখ চাষ করে আরও ৫ হাজার বীজ উৎপাদন করি। বর্তমানে আমার বাগানে প্রায় সাড়ে ৩ হাজার𝓡 আখ রয়েছে। ইতোমধ্যে প্রায় ৬০০টি আখ ৮০ থেকে ৮৫ টাকা দরে বিক্রি করেছি।”

তিনি আরও জানান, “১৩৫ বিঘা জমিতে করা মিশ্র ফলবাগানের সরু পথের দুই পাশে আখের গাছ রয়েছে।🍸 এ ছাড়া আশপাশের গ্রামের চাষিরা ফিলিপাই﷽নের কালো রঙের আখের চাষ দেখতে ভিড় করছেন। বিভিন্ন নার্সারির মালিকরা আখক্ষেত পরিদর্শন করে বীজ কিনতে আগ্রহ প্রকাশ করেছেন।আশা করছি এ বছর ১১ থেকে ১২ হাজার আখের চারা বিক্রি করতে পারব।”

এ বিষয়ে জেলার কৃষি সম্প্রসারণ কার্যালয়ের উপপরিচালক আবুল কালাম আজাদ বলেন, “সোহেল রানা তার বাগানে বিভ🦩িন্ন ধরনের ফলের চাষ করে থাকেন। এ বছর আমের চাষ ছাড়াও তার বাগানে পুষ্টিকর ফল ড্রাগন, প্যাসন, পেয়ারা, বরই চাষ করেছেন। বর্তমানে তিনি ফিলিপাইনের কালো 🐻জাতে আখ চাষ করেছেন। কৃষি বিভাগ তাকে সব ধরনের সহযোগিতা করা হবে।” 

Link copied!