• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাসেলস ভাইপার ধরতে গিয়ে যে বিষধর সাপ উদ্ধার


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ০৭:১৮ এএম
রাসেলস ভাইপার ধরতে গিয়ে যে বিষধর সাপ উদ্ধার
গ্রিন পিট ভাইপার নামে একটি বিষধর সাপ। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের হাটহাজারীতে রাসেলস ভাইপার মনে করে একটি সাপ ধরতে গিয়ে গ্রিন পিট ভাইপার নামে একটি বিষধর সাপকে উদ্ধার করা হ💟য়েছে।

রোববার (২৩ জুনಞ) দুপুরে উপজেলার মির্জাপুর মুহুরীব বটতল এলাকা থেকে সাপটি উদ্ধার করে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ।

বিষয়টি নিশ্চিত করেছেন স্নেক রেসকিউ টিম বাংলাদেশের সদস্য মোহাম্মদ সামুন। তিনি বলেন, “এলাকার লোকজন রাসেলস ভাইপা🍨র সাপ দেখেছে খবর দিলে আমরা সেখানে যাই। পরে একটি সেনেটারি দোকানের পাশ থেকে সাপটি উদ্ধার করি🐻। সাপটি উদ্ধারের পর লোকজন রাসেলস ভাইপার মনে করে ভিড় করেন।”

মোহাম্মদ সামুন বলেন,  “এটি গ্রিন পিট ভাইপার সাপ। সাপটি স্নেক রেসকিউ টিমে♔র কাছে আছে। কাল বনে সাপটি অবমুক্ত করা হবে। ৫ ফুট লম্বা 🥂সাপটি এলাকার মানুষ রাসেলস ভাইপার মনে করে মেরে ফেলতে চেয়েছিল। পরে কয়েকজন তরুণ স্নেক রেসকিউ টিমকে খবর দিলে সাপটি উদ্ধার করা হয়।”

জানা গেছে, গ্রিন পিট ভাইপার সাপ সবুজবোড়া নামে পরিচিত। এটি অনেক বিষাক্ত একটি সাপ। সম্প্রতি রাসেলস ভাইপার আতঙ্ক চট্টগ্রামসহ সারা দেশে ছড়িয়েছে। এ অবস্থায় চট্টগ্রামে গত কয়েক দিনে রাসেলস ভাইপার মনে করে অজগরসহ কয়েকটি &nbs🍃p;নিরীহ সাপ মেরেছে মানুষ।

চট্টগ্রামে সাপ নিয়ে গবেষণা করেন অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ। তিনি ইন্ডিপেন্𓆉ডেন্ট ডিজিটালকে বলেন, “চট্টগ্রামে রাসেলস ভাইপার পাওয়া গেছে বা আছে এমন কোনো তথ্য আমাদের কাছে নেই। তবে অদূর ভবিষ্যতে আসবে না এটা বলা যাচ্ছে না।”

অনিরুদ্ধ ঘোষ আরও বলেন, “সাপ খাবারের প্রয়োজনে তার জায়গায় যায়। এটি নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। সাপে কাটলে দ্রুত চিকিৎসা কেন্দ্রে যে🐓তে হবে।”

 

Link copied!