• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মান্দায় পাকুড়িয়া গণহত্যা দিবস পালন


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০৩:২৪ পিএম
মান্দায় পাকুড়িয়া গণহত্যা দিবস পালন

নানা কর্মসূচির মধ্য দিয়ে নওগাঁর মান্দায় ‘পাকুরিয়া গণহত্যা দিবস’ পালিত হয়েছে। সোমবার (২৮ আগস্ট) সকালে মান্দা উপজেলা আওয়ামী লীগসহ বিভিꦍন্ন সংগঠনের উদ্যোগে পাকুড়িয়া বধ্যভূতিতে শহীদদের🅰 স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করা করা হয়।

এরপর এক আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় সাবেক পাট ও বস্ত্রমন্ত্রী ইমাজ ꦬউদ্দিন প্রামাণিকসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ ছাড়া পাকুরিয়া শহীদ পরিবার কল্যাণ কমিটির আয়োজনে পাকুরিয়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের হলরুমে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে শহীদ পরিবার ও ক꧑ল্যাণ কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

জানা য🌱ায়, ১৯৭১ সালের ২৮ আগস্ট পাকিস্তানি হানাদার বাহিনী তাদের সহযোগী রাজাকার-আলবদরদের সঙ্গে নিয়ে পাকুড়িয়া গ্রামে ঢুকে পড়ে। এরপর গ্রামের যুবকদের ইউনাইটেড হাই স্কুল মাঠে জড়ো করে ব্রাশফায়ার চালানো হয়। এতে শহীদ হন মুক্তি🀅কামী ১২৮ জন।

দিনটিকে স্মরণ করতে প্রতিবছর শহীদ পরিবারের সদস্যরা বাড়ি-﷽বাড়ি গিয়ে চাঁদা๊ তুলে মিলাদ মাহফিলের আয়োজন করেন।

শহীদ পরিবারের সদস্যরা জানান, ৭১ থেকে এ পর্যন্ত তারা সংগ্রাম করেই বেঁচে আছেন। স্বজন হারানোর কষ্ট বুকে পাথ👍রচাপা দিয়ে রেখেছেন। পাওয়া-না পাওয়ার বেদনার কথা আর বলতে চান না তারা। তাদের দাবি, শহীদদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেও😼য়া হোক।

Link copied!