• ঢাকা
  • মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সিলেট-সুনামগঞ্জে আবারও বন্যার শঙ্কা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ১০:২৭ এএম
সিলেট-সুনামগঞ্জে আবারও বন্যার শঙ্কা
সিলেট-সুনামগঞ্জে ফের বন্যার শঙ্কা। ছবি: সংগৃহীত

নদীসমূহের পানি বৃদ্ধি হয়ে ফের সিলেট–সুনামগঞ্জে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে বলে জানিয়েছে🎀 বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো)𒁃 বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে। 

শুক্রবার (২৮ জুন) বৃষ্টিপাত ও নদ-নদ♒ীর অবস্থা নিয়ে সংস্থাটির দেওয়া এক বিজ্ঞপ্তিতে এই তথ্য꧅ জানানো হয়েছে।

নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বল💧া হয়েছে, 8৮ থেকে ৭২ ঘণ্টায় (শুক্রবার থেকে) উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, পুরাতন-সুরমা, সারিগোয়াইন নদীর পানির সমতল দ্রুত বৃদ্ধি পেয়ে সিলেট ও সুনামগঞ্জ জেলার কতিপয় নিম্নাঞ্চলেꦰ স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

বন্যা-পাহাড়ি ঢলে সুনামগঞ্জে বেশিরভাগ সড়ক-কালভার্ট ক্ষতিগ্রস্তবন্যা-পাহাড়ি ঢলে সুনামগঞ্জে বেশিরভাগ সড়ক-কালভার্ট ক্ষতিগ্রস্ত
ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টা (শুক্রবার থেকে) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী 8৮ ঘণ্টা (শুক্রবার থে🦄কে) পর্যন্ত অব্যাহত🐈 থাকতে পারে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ২৪ ঘণ্টায় (শুক্রবার থেকে) মাঝারি থেকে ভারি এবং আগামী 8৮ থেকে ৭২ ঘণ্টায় (শুক্রবার থেকে) ভারি থে🉐কে অতিভারি বৃষ্টিপা🌱তের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদী সমূহের পানিসমতল বৃদ্ধি পেতে পারে।

এদিকে, আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ 𝓡অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমা𒐪লা তৈরি অব্যাহত রয়েছে ও বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সিলেটের বন্যা পরিস্থিতির উন্নতিসিলেটের বন্যা পরিস্থিতির উন্নতি
এ কারণে চট্টগ্🥃রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে ৩ ꦦনম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজ♏ুর রহমান স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয়েছে, জুন মাসের শেষ ও জুলাই মাসের শুরুর দিকে টানা বৃষ্টি হতে পারে দেশজুড়ে। এই সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রাও কিছুটা কমতে পারে।

Link copied!