• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কালভার্ট ধসে যোগাযোগ বিচ্ছিন্ন


লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ০২:৪৫ পিএম
কালভার্ট ধসে যোগাযোগ বিচ্ছিন্ন

লক্ষ্মীপুরের রামগতির আলেকাজন্ডার-সোনাপুর সড়কে একটি কালভার্ট ধসে পড়েꦕছে। এতে লক্ষ্মীপুর-সোনাপুর যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। গত তিন দিন ধরে নবিয়ল মোড়ে  নির্মিত ওই কালভার্ট ধসে  সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে হয়ে আছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন লক্ষ্মীপুর ও নোয়াখাল⛄ীর কয়েক লাখ বাসিন্দা। 

তবে কখন নাগাদ কালভার্টটি মেরামত করে মানুষের যাতায়ত ও যানচলাচল স্ব✅াভাবিক হবে তা নিশ্চিত নয়।

স্থানীয়রা জানান, গত ৫ আগস্ট বিকেলে মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের তীব্র স্রোতে কালভার্টটির একটি অংশ ও দুই পাশের প্রায় ১০ মিটার ধসে পড়ে। এতে বড় যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। এর পরদিন ♋কয়েকজন শ্রমিক সংস্কারের কাজ করে অটোরিকশা ও সিএ♛নজি চলাচল স্বাভাবিক রাখেন।

তবে প্রতিদিন দুবারের অস্বাভাবিক জোয়ার ও পানির তীব্র স্রোতে সংস্কার কাজ করতে পারেনি সড়ক ও জনপথ বিভাগ। ঠিক মতো কাজ করতে নꩵা পারায় ৭ আগস্ট ভোরে আবার কালভার্টের বেশিরভাগ অংশ ধসে যায়। ফলে এ সড়কে যাত্রী ও যানবাহন বন্ধ হয়ে যায়। সড়ক বিচ্ছিন্ন থাকায় রামগতির সঙ্গে নোয়াখালী সদর ও সুবর্ণচর উপজেলার যোগাযোগ বন্ধ রয়েছে।

স্থানীয় বাসিন্দা জাফর আহমদ গনি বলেন, ‘কালভার্ট ধ♏সে পড়ায় স্থানীয়রা গাছ বা বাঁশ দিয়ে সড়কের দুপাশে ব্যারিকেড দিয়েছে। বিকল্প হিসেবে নুরিয়া হাজিরহাট থেকে ভাই ভাই তেমুহনী সড়ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন স্থানীয় প্রশাসন। কিন্তু সেই সড়কটি ব্যবহার করা যাচ্ছে না।

‘ইতোমধ্যে ক🦩ালভোর্টের পাশ দিয়ে বাঁশ দিয়ে কিছু মানুষ অনেক ভয় নিয়ে যাতায়াত করছে। তবে কবে নাগাদ কালভার্টটি মেরামত করে যান চল♕াচল স্বাভাবিক হবে,তা–ও নিশ্চিত করে বলা যাচ্ছে না। মানুষের চরম দূভোগ রয়েছে।’

শিক্ষক নুরুল আলম ও জামাল উদ্দিনসহ কয়েকজন জানাꦡন, কালভার্টটি ধসে পড়ায় এখন চলাচল বন্ধ রয়েছে। এখন বাড়তি পাঁচ কিলোমিটার গ্রামীণ রাস্তা ঘুরে কর্মস্থলে যেতে হয়েছে। দ্রুত ক🌸ালভার্ট ও সড়কটি সংস্কার করার দাবি জানান তারা।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ আমজাদ হোসেন সাংবাদিকদের জানান, সড়ক ও জনপদ বিভাগ সড়ক ও কালভার্টটি সংস্কারে কাজ শুরু করবে বলে জানিয়েছেন। ক্ষতিগ্রস্ত স্থানে বি🌄কল্প হিসেবে এক☂টি বেইলি ব্রিজ স্থাপনের চেষ্টা চলছে।

লক্ষ্মীপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, কয়েক দিন ধরে ক্ষতিগ্রস্ত কালভার্ট-সড়ক নিয়ে কাজ করা হচ্ছে। কালভার্ট ধসে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। মেরামতের কাজ চলছে। পাশাপাশি একটি বেইলি ব্রিজ দ্রুত সেখানে স্থাপ♎ন করে যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে।

Link copied!