• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


টেকনাফে মিয়ানমারের ১৭ সদস্যের প্রতিনিধিদল


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩, ১২:১৩ পিএম
টেকনাফে মিয়ানমারের ১৭ সদস্যের প্রতিনিধিদল

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রস্তুতি দেখতে মিয়ানমারের ১৭ জনের একটি প্রতিনিধিদল কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে। মিয়ানমারের রা♏খাইন রা𓄧জ্যের মংডু টাউনশিপ থেকে সকাল ১০টার দিকে তারা টেকনাফ জেটিঘাটে এসে পৌঁছান।

এ সময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তা, স্থানীয় প্রশাসন বিজিবিসহ আইনশৃঙ্খলা বাඣহিনীর কর্মকর্তারা তাদের স্ব𓃲াগত জানান।

শরণার্থী ত্💟রাণ ও প্রত্যাবাস💟ন কার্যালয়ের কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, রোহিঙ্গাদের প্রত্যাবাসন কার্যক্রমের প্রাথমিক প্রস্তুতি হিসেবে মিয়ানমার ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তারা টেকনাফে এসেছেন। টেকনাফে মিয়ানমারের প্রতিনিধিদল প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি মিয়ানমারের প্রতিনিধিদল শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া স্বদেশে ফিরে যেতে ইচ্ছুক কয়েক শ রোহিঙ্গার প্রতিনিধিদলের সঙ্গেও মতবিনিময় করবেন। প্রতিনিধিদল মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের তালিকা যাচাই-বাছাই করবে। এ ছাড়া প্রতিনিধিদলের রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শনের কথা রয়েছে।

প্রথম দিকে পরিবারভিত্তিক প্রত্যাবাসনের আওতায় এক হাজারের বেশি রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার কথা বলা হচ্ছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতোপূর্বে মিয়ানমারকে ৮ লাখ ৬২ হাজার রোহিঙ্গার একটি তালিকা দেওয়া হয়েছিল। বাংলা🍰দেশের দেওয়া এই তালিকা যাচাই-বাছাই শেষে প্রায় ৭০ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছিল মিয়ানমার।

Link copied!