• ঢাকা
  • সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সাবেক বার্সা তারকা ফুটবলার ইতোর কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২১, ২০২২, ০৪:৫৫ পিএম
সাবেক বার্সা তারকা ফুটবলার ইতোর কারাদণ্ড
ফাইল ছবি

একসময় ফুটবল জাদুকর লিওনেল মেসির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলেছে ট্যাক্স ফাঁকির মামলা। শেষ পর্যন্ত এই মামলা থেকে মুক্তি পেয়েছেন তিনি। স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে মেসি এখন ফ্রান্সের ক্লাব পিএসজিতে চলꦬে গেছেন। তবুও পুরানো সেই রোগ যেন থেকেই গেছে বার্সার নামের পাশে। ক্লাবটির সাবেক তারকা ফুটবলার স্যামুয়েল ইতোর বিরুদ্ধে ট্যাক্স ফাঁকির মামলায় ২২ মাসের &nbs🅷p;স্থগিত কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে।

বার্সেলোনার হয়ে ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত দাপটের সঙ্গে খেলেছেন ইতো। এই সময় ইমেজ রাইটস থেকে পাওয়া অর্থের সঠিক হিসেব দিতে পারেননি তিনি। ফলে তাকে ৩৮ লাখ ইউরো বা প্রায় ৩৮ কোটি টাকা কর পরিশোধ করতে হবে। কিন্তু সেই অর্থ পরিশোধ ক🌜রেননি তিনি।

ইতোকে কারাদণ্ড দেওয়ার পাশাপাশি তখনকার এজেন্ট হোসে মারিয়া মেসালেসকেও এক বছরের স্থগিত ꦐকারাদণ্ড দেওয়া হয়েছে।

নিজের অপরাধ স্বীকার করে বার্সেলোনার এ সাবেক🐻 তারকা ফুটবলার জানান, ‘‘আমি তখন ছোট ছিলাম। সবকিছু আমার বাবাই (মেসা♎লেস) দেখতেন। আমি জরিমানা দিয়ে দেবো। তবে বাবা যা বলতেন তা-ই করতাম আমি।’’

জরিমানার অর্থ পরিশোধ করতে রাজি হলেও, তৎকাল🗹ীন এজেন্ট মেসালেসের ওপর মামলা ঠুকতে ভুল করেননি ইতো। তার সম্পত্তির অপব্যবহার ও জালিয়াতির অভিযোগ এনে মেসালেসের ওপর এই মামলা করেছেন তিনি। যা এখন তদন্তের অপেক্ষায় রয়েছে।

এই ট্যাক্স ফাঁকির ঘটনায় ইতো ও তার এজেন্টের জন্য সাড়ে বছরের কারাদণ্ডের আবেদন করেছিল প্রসিকিউশন। তবে তাদের অতীতে কোনো ক্রিমিনাল রেকর্ড না থাকায় অনেক কমিয়ে ২২ মাস ও এক বছরের স্থগিত কারাদণ্ডের শাস্তি দেওয়া হয়েছে। অর্থাৎ তাদের কারাভোগ করতে হব🌠ে না।

অবশ্য দুজনকেই গুনতে হবে জরিমানা। চারটি আলাদা জরি🦩মানায় ইতোকে মোট ১৮ꦡ লাখ ইউরো ও মেসালেসকে দিতে হবে ৯ লাখ ইউরোর বেশি।

Link copied!