• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এক ওভারে ৪৩ রান নিয়ে বিশ্ব রেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ০৯:৩৮ এএম
এক ওভারে ৪৩ রান নিয়ে বিশ্ব রেকর্ড
অনন্য রেকর্ড গড়েছেন লুইস কিমবার। ছবি: সংগৃহীত

বিশ্ব ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড কত? এত দিন প্রতিযোগিতামূলক ক্রিকেটে এই রেকর্ড এককভাবে ছিল ভারতের ওপেনার রুতুরাজ গায়কোয়াড়ের। ভারতের ঘরোয়া লিগে এক ওভারে ৪৩ রান নিয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান, যা ছিল বিশ্ব ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড। এবার এক ওভারে ৪৩ রান নিয়ে সেই রেকর্ডে ভাগ বসিয়েছেন ইংলিশ ক্রিকেটার লুইস কিমবার।
কাউন্টি ক্রিকেট চ্যাম্পিয়নশিপের ম্যাচে সাসেক্সের বিপক্ষে এক ওভারে ৪৩ রান নিয়ে গায়কোয়াড়ের রেকর্ডে ভাগ বসিয়েছেন কিমবার। গায়কোয়াড় এক ওভারে সাতটি ছয় হাঁকিয়ে রেকর্ড গড়লেও কিমবার মাত্র দুটি ছয় মেরেই অনন্য এই রেকর্ড গড়েছে। এই ডানহাতি ব্যাটসম্যান কাউন্টি ক্রিকেটের ১৩৪ বছরের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন লেস্টারশায়ারের ব্যাটসম্যান লুইস কিমবার।
ইংল্যান্ডের দ্বিতীয় ডিভিশনের এক ম্যাচে বল হাতে লজ্জার এই রেকর্ড গড়েন ইংল্যান্ড জাতীয় দলের পেসার ওলি রবিনসন। ইতিহাস গড়ার সেই এক ওভারে কিমবার কেবল মাত্র দুটি ছক্কা মেরেছেন। 
রবিনসনের এক ওভারে দুই ছক্কা, ছয় চার ও একটি সিঙ্গেল নেন কিমবার। সঙ্গে ছিল তিনটি নো বল। 
সাধারণ হিসেবে মাত্র ৪০ রান হয় ভেবে অনেকেই হয়তো কৌতূহলী হয়ে উঠেছেন। কাউন্টি ক্রিকেটের নিয়মানুযায়ী নো বলে দুই রান হয়ে থাকে। ৯ বলের সেই ওভারে তিনটি নো বল থেকে অতিরিক্ত ছয় রান এসেছিল।
এক ওভারে ৪৩ রান নেওয়া কিমবার ইতিহাসের পাতায় নিজের নাম নিয়ে গেলেও নিজের দলকে জেতাতে পারেননি। চতুর্থ ইনিংসে লেস্টারশায়ারের জয়ের লক্ষ্য ছিল ৪৬৪ রান। ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে ফেলেছিল লেস্টার। ওই পরিস্থিতিতে নেমে কিমবার ১২৭ বলে ২৪৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন। ২০ চার ও ২১টি ছয়ের এমন ইনিংসের পরও ১৮ রানে হেরেছে ꦡলেস্টারশায়ার।

Link copied!