• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্যারিস অলিম্পিক

নারী ম্যারাথনে বাজিমাত করলেন সিফান হাসান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৪, ০৬:০০ পিএম
নারী ম্যারাথনে বাজিমাত করলেন সিফান হাসান
সিফান হাসান। ছবি : সংগৃহীত

শেষ দিকে এসে লড়াই জমেছিল দুজনের মধ্যে। শেষ ১০০ মিটারে গতি বাড়িয়ে ইথিওপিয়ার টাইজেস্ট আসিফাকে সামান্য ব্♍যবধানে পেছনে ফেলে বাজিমাত করলেন সিফান হাসান। নেদারল্যান্ডসের অলিম্পিক ইতিহাসের এক পাতায় চিরদিনের জন্য ‘প্রথম’ বনে গেলেন এই দূরপাল্লার দৌড়বিদ।

প্যারিস অলিম💦্পিকে নারীদের ম্যারাথনে ২ ঘণ্টা ২২ মিনিট ৫৫ সেকেন্ড সময় নিয়ে র🦹েকর্ড গড়ে সোনা জিতেছেন সিফান। ৩১ বছর বয়সী এই অ্যাথলেট ভেঙেছেন ২০১২ সালের লন্ডন অলিম্পিকে (২ ঘণ্টা ২৩ মিনিট ০৭ সেকেন্ড) ইথিওপিয়ার টিকি জেলানার গড়া রেকর্ড।

চলতি আসরে এ নিয়ে তৃতীয় পদক জিতলেন সিফান, সব মিলিয়ে অলিম্পিকে তার পদক সংখ্যা দাঁড়াল ৬টি। তবে ষষ্ঠ পদকটি সিফানের নাম তুলে দিয়েছে ইতিহাসের পাতায়। ম্যারাথনে নেদারল্যান্ডসের প্রথম সোনা জয়ী 📖অ🌜্যাথলেট তিনিই।

প্রাপ্তির উচ্ছ্বাসে ভাসছে🤡ন ইথিওপিয়ান বংশোদ্ভূত এই ডাচ অ্যাথলেট। বললেন, ‘মনে হচ্ছে, আমি স্বপ্ন দেখছি। আমি টিভিতে শুধু মানুষের অলিম্পিকে চ্যাম্পিয়ন ▨হওয়া দেখি। ম্যারাথন আমার কাছে বিশেষ কিছু। আপনি যখন দুই ঘণ্টা ২০ মিনিটের বেশি সময়ে ৪২ কিলোমিটার অতিক্রম করবেন, তখন প্রতিটি পদক্ষেপে অনুভব করবেন, এটা ভীষণ কঠিন এবং কষ্টদায়ক।’

তিনি আরও বলেন, ‘যখন দৌড় শেষ করলাম, ওই মুহূর্তটায় মুক্তি অনুভব করছিলাম🍨। এটা অবিশ্বাস্য। আমার কখনই এমন কিছুর অভিজ্ঞতা হয়নি; এমনকি, অ🐠ন্য যে ম্যারাথনে দৌড়েছি, সেখানেও এত হাড্ডাহাড্ডি লড়াই হয়নি।’

সিফানের চেয়ে মাত্র ৩ সেকেন্ড পিছিয়ে ইথিওᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚপিয়ার আ𝕴সিফা (২ ঘণ্টা ২২ দশমিক ৫৮ সেকেন্ড) রৌপ্য ও কেনিয়ার হেলেন ওবিরি (২ ঘণ্টা ২৩ মিনিট ১০ সেকেন্ড) পেয়েছেন ব্রোঞ্জ।

Link copied!