• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ২১ ভাদ্র ১৪৩১, ৩০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ব্যালন ডি’অর ২০২৪

৩০ জনের তালিকাতেও নেই মেসি-রোনালদো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০১:৪২ পিএম
৩০ জনের তালিকাতেও নেই মেসি-রোনালদো
মেসি ও রোনালদো। ছবি: সংগৃহীত

ফুটবল বিশ্বে ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। ট্রফিটি পাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। গত দেড় যুগ ধরে ট্রফিটি নিজেদের করে নিয়েছিলেন দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিশ্🀅চিয়ানো রোনালদো।

ট্রফিটি রেকর্ড আটবার নিজের ঝুলিতে পুরেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক মেসি। পাঁচবার জিতেছেন পর্তুগিজ অধিনায়ক রোনালদো। এখন তাদের বয়স হয়ে গেছে, তারা রয়েছেন ক্যারিয়ারের সায়াহ্নে। ইতোমধ্যে এ দু’জন ইউর🎐োপকে বিদায়ও জানিয়েছেন। একজন মাতাচ্ছেন সৌদি প্রো লিগ, আরেক🥃জন মাতাচ্ছেন যুক্তরাষ্ট্রের এমএলএস।

সম্প্রতি ব্যালন ডি’অর প্রত্যাশী ৩০ জনের নাম প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল সাময়িকী। যেখানেই নেই মেসি ও রোনালদো। এবারের ট্রফির জন্য ফেভারিট মনে করা হচ্ছে ভিনিসিয়ুস জুনিয়র ও জুড বেলিংহ্যামকে। প্রত্যাশিতভাবেই তালিকায় রয়েছে তারা। এ তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে আরও আছেন ফেদেরিকো ভালভার্দে, এমিলিয়ানো মার্টিনেজ, আরলিং হালান্ড, টনি ক্রুস, লামিন ইয়ামাল, হ্যারি কেন, দানি কার✱ভাহাল, কিলিয়ান এমবাপ্পেরা। খবর গোলডটকম

ভিনিসিয়ুস, জুড বেলিংহ্যাম, ꧒টনি ক্রুসরা গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। এরপর স্প্যানিশ সুপার কাপের🥂 শিরোপাও ঘরে তুলেছেন তারা। ভিনি ব্রাজিলের হয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যান, বেলিংহ্যামের ইংল্যান্ড হয় ইউরোর রানার্সআপ। ইউরোর শিরোপা জিতে কারভাহালের স্পেন।

চলতি বছর আর্জেন্টি꧃নাকে কোপা আমেরিকা জিতিয়েছেন মেসি। ফলে অনেকে ধারণা করেছিলেন ব্যালন ডি’অরের তালিকায় থাকতে পারেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত বাদ পড়লেন। এর মধ্যদিয়ে প্রায় দুই দশক পর ছেদ পড়ল মেসি-রোনালদো যুগলের রাজত্বে। রোনালদো গত বছরই ৩০ জনের তালিকা থেকে বাদ পড়েছিলেন।

৩০ ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা: জুড বেলিংহ্যাম, হাকান কালহানগ্লু, দানি কারভাহাল, রুবেন দ♔িয়াজ, আরটেম ডভবিক, ফিল ফোডেন, আলেহান্দ্রো গ্রিমালদো, আরলিং হালান্ড, ম্যাট হামেলস, হ্যারি কেন, টনি ক্রুস, আদেমোলা লুকমান, এমি মার্টিনেজ, লাউতারো মার্টিনেজ, কিলিয়ান এমবাপ্পে, মার্টিন ওডেগার্ড, দানি ওলমো, কোল পালমার, ডেকলাইন রাইস, রদ্রি, অ্যান্তোনিও রুডিগার, বুকায়ো সাকা, উইলিয়াম সালিবা, ফেদেরিকো ভালভার্দে, ভিনিসিউস জুনিয়র, ভিতিনহা, নিকജো উইলিয়ামস, ফ্লোরিয়ান উইর্টজ, গ্রানিথ জাকা ও লামিন ইয়ামাল।

Link copied!