• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সুখবর পেল পাকিস্তান ও নিউজিল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৭, ২০২৪, ০২:১৮ পিএম
সুখবর পেল পাকিস্তান ও নিউজিল্যান্ড
পাকিস্তান ও নিউজিল্যান্ড দল। ছবি : সংগৃহীত

গ্রুপ পর্বের খেলা শেষ না হলেও ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে এরই মধ্যে ছিটকে গেছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। দল দুটি গ্রুপ পর্বে দুটি করে ম্যাচ হেরে সুপার এইটের রেস থেকে বাদ পড়েছে। তবে উভয় দলের জন্য একটি সুখবর সামনে এসেছে। 
সুখবরটি অবশ্য পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে সম্পর্কিত। এবারের বিশ্বমঞ্চ থেকে শুরুতেই বিদায় নিলেও, ২০২৬ সালে শ্রীলঙ্কা ও ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া এই মেগা ইভেন্টের জন্য যোগ্যতা অর্জনের পথ তৈরি করেছে পাকিস্তান ও নিউজিল্যান্ড।
এমনকি যদি দল দুটি এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচে হারে, তবুও উভয় দলই ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করবে।
২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতার নিয়ম অনুযায়ী, চলতি বিশ্বকাপের ২০টি দলের মধ্যে শীর্ষ ১২টি দল সরাসরি পরবর্তী টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করবে। ভারত ও শ্রীলঙ্কা স্বাগতিক হিসেবে তালিকার প্রথম দুটি দল হবে। যারা এবারের আসরে সুপার এইটে জায়গা করে নেওয়া বাকি দলগুলোর সঙ্গে পরের আসরে সরাসরি অংশ নেবে।
ভারত অবশ্য ইতোমধ্যেই চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এ-গ্রুপ থেকে সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করেছে। যদিও শ্রীলঙ্কা সেটা পারেনি। এ ক্ষেত্রে ভারত দুটি মানদণ্ডেই যোগ্যতাসম্পন্ন করেছে। এবারের বিশ্বকাপে দুটি ম্যাচ জিতলে পাকিস্তানও থাকতে পারে শীর্ষ ১২-তে।
অন্য দলগুলোর মধ্যে যারা এবারের আসরে সুপার এইটে জায়গা করে নিয়েছে এবং ২০২৬ বিশ্বকাপে সরাসরি সুযোগ পেয়েছে, তারা হলো দক্ষিণ আফ্রিকা (গ্রুপ ডি), ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান (গ্রুপ সি), অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড (গ্রুপ বি) এবং ইউএসএ (গ্রুপ এ)। 
পাকিস্তান বর্তমানে ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে টি টোয়েন্টি র‍্যাংকিংয়ে সপ্তম স্থানে রয়েছে। যেখানে নিউজিল্যান্ড ২৪৭ পয়েন্ট নিয়ে রয়েছে ষষ্ঠ স্থানে। এই দুই দল ৯ থেকে ২৩তম অবস্থান পর্যন্ত সব দলের চেয়ে এগিয়ে আছে। 
এইভাবে, তারা র‍্যাংকিংয়ের ভিত্তিতে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের সুযোগ পাবে। বর্তমানে বাংলাদেশ ২২৬ পয়েন্ট নিয়ে নবম, আয়ারল𒁃্যান্ড ১৯৫ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে, স্কটল্যান্ড (১৯২ পয়েন্ট) ১২ নম্বর স্থানে, জিম্বাবুয়ে (১৯২ পয়েন্ট) ১৩ ন♒ম্বরে এবং নামিবিয়া (১৮৯ পয়েন্ট) ১৪ নম্বর স্থানে রয়েছে।

Link copied!