• ঢাকা
  • শনিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কী আছে হুয়াওয়ের নতুন স্মার্টফোনে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৯, ২০২৪, ০১:৩২ পিএম
কী আছে হুয়াওয়ের নতুন স্মার্টফোনে
হুয়াওয়ে। ছবি: সংগৃহীত

বাজারে নতুন স্মার্টফোন নিয়ে এসেছে চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে। পিউরা ৭০ মডেলের এই স্মার্টফোন বাজারে আসার পরপরই দ্রুত বিক্রি হয়💛ে গেছে।

রয়টার্স জানিয়েছে, গত বছর মেট ৬০-এর পর এ বছর পিউরা ৭০ স্মার্টফোন বাজারে এনে দামি স্মার্টফোনের 💃বাজারে অ্যাপলের সঙ্গে ☂ভালোভাবেই প্রতিযোগিতায় নেমেছে হুয়াওয়ে।

পিউরা সিরিজের ফোনের বৈশিষ্ট্য হচ্ছে, উন্নত ওক্যামেরা ও চকচকে চেহারা; মেট ৬♕০ ফোনের বৈশিষ্ট্য হচ্ছে, কর্মনৈপুণ্য ও ব্যবসায়িক কাজের সক্ষমতা।

এই ফোনের বৈশিষ্ট্য ও কার্যকা𒊎রিত🌺া কী, তা বুঝতে যুক্তরাষ্ট্রভিত্তিক আইফিক্সিট ও টেকসার্চ ইন্টারন্যাশনাল রয়টার্সের হয়ে এই পিউরা সিরিজের ফোনটি পরীক্ষা-নিরীক্ষা করেছে।

পিউরা ৭০ ফোনে উন্নতমানের সিস্টেম-অন-চিপ ব্যবহার ൲করা হয়েছে। এই চিপের বহিরাবরণের যে চেহারা, তা আগের প্রজন্মের কিরিন ৯০০০ চিপের মতো। মেট ৬০ সিরিজের ফোনে এই কিরিন ৯০০০ চিপ ব্যবহার করা হয়েছে। চাইনিজ চিপ ফাউন্ড্রি সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশন এই কিরিন ৯০০০ চিপ বানিয়েছিল।

মেট ৬০-এর মতো পিউরা ৭০ সিরিজের ফোনে দক্ষিণ কোরিয়ার এসকে হিনিক্সের তৈরি ডিআরএএম চিপ ব্যবহার করা হয়েছে। পিউরা ৭০-এর এনএএনডি ফ্ল্যাশ মেমোরি চিপ দেখলে মনে হয়, কোম্পানির নিজস্ব চিপ ইউনিট তা সংযোজন করেছে। এর ব𓆏িপরীতে মেট ৬০-তে হিনিক্সের এনএএনডি চিপ ব্যবহার করা হয়েছিল।

পিউরা ৭০-তে যে এনএএনডি ৭০ চিপ ব্যবহার করা হয়েছে, তার ধারণক্ষমতা উচ্চমানের ল্যাপꦛটপের সমান বা এক টেরাবাইট✨।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর

Link copied!