• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


স্মার্টফোনের মুছে যাওয়া ছবি ফিরে পাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০৮:৪৪ এএম
স্মার্টফোনের মুছে যাওয়া ছবি ফিরে পাবেন যেভাবে

মনের ভুলে স্মার্টফোনে কাজ করার 💃সময় জরুরি ছবি মুছে যায় অনেকের। ফলে নানা ধরনের সমস্♈যার মুখোমুখি হতে হয়। তবে চাইলেই স্মার্টফোন থেকে মুছে ফেলা ছবি উদ্ধার করা যায়। 

চলুন 💮দেখে নেওয়া যাক অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়।

গুগল ফটোস অ্যাপের মাধ্যমে ছবি পুনরুদ্ধার

গুগল ফটোস অ্যাপটি ওপেন করে লাইব্রেরি অপশনে ক্লিক করুন। এরপর ট্রাশ ফোল্ডার অপশনে ক্লিক করলেই আপনার ডিলিট হওয়া ছবিগুলো দেখ🍒তে পাবেন। যে ছবিগুলো ফিরে পেতে চান সেগুলো নির্বাচন করে ‍‍`রিস্টোর‍‍` অপশনে ক্লিক করলেই আপনার ছবিগ📖ুলো আবার ফোনের গ্যালারিতে ফিরে পাবেন।

এ ছাড়া, আরেকটি পদ্ধতিতে ডিলিট হয়ে 🍰যাওয়া ছবি ফিরে পাওয়া সম্ভব। এই পদ্ধতিতে ছবি উদ্ধার করতে গুগল প্লে স্টোর থেকে একটি ফটো রিকভারি অ্যাপ ডাউনলোড করতে হবে।

মনে রাখতে হবে, অনেক ধরনের ফটো রিকভারি 🎶অ্যাপ আছে প্লে স্টোরে। সব অ্যাপ আপনার তথ্যের নিরাপত্তা নিশ্♊চিত করে না। তাই যেসব অ্যাপের ডাউনলোড বেশি, তেমন একটি অ্যাপ ডাউনলোড করুন।

ড💖াউনলোড করার সময় অবশ্যই অ্যাপটির ইউজার রিভিউ দেখে নেবেন। রিভিউ যদি ভালো থাকে, তবেই সেটি ইন্সটল করুন। অন্যথায় আপনার ফোনের তথ্য চুরি হওয়ার ঝুঁকি থেকে যাবে। ইন্সটল করা অ্যাপের মাধ্যমে রিকভারি ধাপগুলো অনুসরণ😼 করে খুব সহজে আপনার ডিলিট হওয়া ছবি ফিরে পেতে পারেন।

ব্যাকআপ থেকে ছবি পুনরুদ্ধার করা
বর্তমানে প্রায় সব ধরনের স্মার্টফোনেই ব্যাকআপ অপশন থাকে। ফলে ছবি মুছে ফেলা হলেও সেটি সাময়িক সময়ের জন্য ব্যাকআপ অপশনে জমা থাকে। গুগল ব্যাকআপ থেকে ছবি উদ্ধারের জন্য সেটিংস অপশনে প্রবেশ করে ‘অ্যাকাউন্টস অ্যান্ড ব্যাকআপ’ নির্বাচন করতেꦍ হবে। এরপর গুগল ড্রাইভের নিচে থাকা ব্যাকআপ ডেটাতে ট্যাপ করে পর্দায় দেখানো নির্দেশনা অনুসরণ করলেই মুছে ফেলা ছবি উদ্ধার করা যাবে।

রিসাইকেল বিন পরীক্ষা করা
বর্তমানে প্রﷺায় প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গ্যালারি অ্যাপে একটি বিল্ট-ইন রিসাইকেল বিন বা ট্র্যাশ অপশন থাকে। গ্যালারি অ্যাপ থেকে মুছে ফেলা ছবি এবং ভিডিও প্রথমে রিসাইকেল বিনে সংরক্ষণ করা হয় এবং নির্দিষ্ট সময়ের পর, যেমন ৩০ দিন বা ৬০ দিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয়। রিসাইকেল বিনে যেতে প্রথমে গ্যালারি অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর নিচে থাকা তিনটি রেখা মেনুতে ট্যাপ করে রিসাইকেল বিন বা ট্র্যাশ নির্বাচন করতে হবে। এখান থেকে ছবি👍 নির্দিষ্ট করে রিস্টোর করতে হবে।

ক্লাউড স্টোরেজ পরীক্ষা করা
ছবি এবং ভিডিওর ব্যাকআপ নিতে অনেকে গুগল ড্রাইভ, গুগল ফটোজ, ওয়ান ড্রাইভ, ড্রপবক্সের মতো সেবা ব্যবহার করেন। গ্যালারি থেকে মুছে ফেলা ছবির ব্যাকআপ এসব♋ ক্লাউড সেবায় থাকতে পারে। এ জন্য ক্লাউড ড্রাইভ খতিয়ে দেখতে হবে।

Link copied!