• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভুয়া খবর ঠেকাবে ফেসবুকের অ্যাডমিন অ্যাসিস্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৫, ২০২২, ০৮:১০ পিএম
ভুয়া খবর ঠেকাবে ফেসবুকের অ্যাডমিন অ্যাসিস্ট

ভুয়া খবর ছড়𝔉ানোর দায়ে বরাবরই সমালোচনার শিকার সামাজিক মাধ্যমগুলো। যেকোন ঘটনা কিংবা দুর্ঘটনায় সঠিক তথ্যের আ🀅গেই মিথ্যা তথ্য ছেয়ে যায় অনলাইন প্ল্যাটফর্মগুলোতে। অপপ্রচারকারীদের শনাক্ত করতেও হিমশিম খেতে হয় প্রতিষ্ঠানগুলোকে।

এমন পরিস্থিতিতে ভুয়া খবর ছড়ানো বন্ধে নতুন উদ্যোগ নিয়েছে সামাজিক মাধ্যম ফেসবুক। তথ্যের সত্যতা যাচাইয়ের লক্ষ্যে বেশ কয়েকটি নতুন টুল চালু করেছ🌸ে ফেসবুকের মালিকানাধীন কোম্পানি মেটা।

ফেসবুকের গ্রুপগুলোতে ভুয়া খবর শনাক্তে অꦗ্যাডমিনদের জন্য চালু হয়েছে নতুন টুল ‘অ্যাডমিন অ্যাসিস্ট’। এর মাধ্যমে গ্রুপে শেয়ার করা ভুয়া তথ্যসংবলিত পোস্ট বাতিল হয়ে যাবে স্বয়ংক্রিয়ভাবে।

এ ছাড়াও ‘মিউট’ টুলের মাধ্যমে গ্রুপের অ্যাডমিন ও মডারেটররা ভুয়া খবর প্রচারকারী সদস্🍰যের সাময়িকভাবে গ্রুপে চ্যাট করা💞, পোস্ট, রিঅ্যাক্ট এবং কমেন্ট করাও বন্ধ রাখতে পারবেন।

এছাড়াও ফেসবুকে কেউ আগে কখনও ভুয়া খবর শেয়ারের করে থাকল💯েও তা স্বয়ংক্রিয়ভাবে যাচাই করবে ন♊তুন টুলটি। এতে করে ওই ব্যক্তি চাইলেও নতুন গ্রুপে যুক্ত হতে পারবেন না।

ফেসবুক♔ গ্রুপে এডমিনদের প্রচারের সুবিধার্থে এই টুলটি বিজ্ঞাপনের সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে কিউআর কোড যুক্ত করে দিবে। ব্যবহা♚রকারীরা সেসব কোড স্ক্যান করেই গ্রুপ ও পণ্য সম্পর্কে সব তথ্য জানতে পারবেন।

Link copied!