• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সাম্প্রদায়িক হাঙ্গামার কারণ ও ফলাফল 


সলিমুল্লাহ খান
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১, ০৪:৫১ পিএম
সাম্প্রদায়িক হাঙ্গামার কারণ ও ফলাফল 

গত কয়েক দিন দেশে যা ঘটেছে🍌, তা ভয়াবহ। সাম্প্রদায়িক হাঙ্গামাকে কোনোক্রমেই প্রশ্রয় দেয়া যাবে🍸 না। এর কারণ বলে যা বলা হচ্ছে, আসল কারণ হয়তো মোটেও তা নয়। মনে হচ্ছে ধর্ম অবমাননার কারণে সংঘাত নয়, সংঘাতের জন্য অবমাননা আবিষ্কার করা হয়েছে। 

দেশে এই ধরনের হাঙ্গামা আজ কারা বাধাচ্ছে, তাদের আসল মতলব কি, তা যেমন খুঁজে বার করতে হবে, তেমনি এর বিরুদ্ধে🅠 জাতীয় প্রতিবাদ ও প্রতিরোধ শক্তি আজ কেন এত দুর্বল হয়ে পড়লো তাও জানতে হবে।  

দেশে দায়িত্বশীল রাজনীতির পথ খোলা না থাকলে এই ধরনের বিপদ আরো দেখা দিতে পারে। গত কয়েক দিনের ঘটনার পেছনে দেশে রাজনীতি শূন্যতার ভূমিকাটি কী, তা পরি💧ষ্কার করে জানতে হবে। 

কোনো কারণ ছাড়া কিছুই ঘটে না। বুঝতে হবে, দেশে এখন যা ঘটছে তা কেবল আইনশৃঙ্খলার বিষয় নয়। শুধু প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে এর সুরাহা করা𓆏 যাবে না। বুঝতে হবে, এ সংকট জাতীয় রাজনীতির সংকট। এ সংকট জাতীয় জীবনে রাজনৈতিক পানি শূন্যতার। হতে পারে সমাজদেহে ꩵবিরাজমান আরো বড় কোনো রোগের লক্ষণ এইভাবেই দেখা দিচ্ছে।  

নিছক অর্থনৈতিক উন্নতির দোহাই দিয়ে  ছেলেভু🎉লানো ছড়াকাটার একটা সীমা আছে বৈকি! দেশে দীর্ঘ মেয়াদি টেকসই আর্থিক বৈষয়িক উন্নতির সঙ্গে সঙ্গে বিশ্বাসযোগ্য সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার মধ্যেই এই রোগের প্রতিষেধক আবিষ্কার করতে হবে।

এই ধরনের সাম্প্রদায়িক হাঙ্গামা রুখতে হবে। শেষ বিচারে সামাজিক ন্🦋যায়বিচার ও মানুষের মর্যাদা প্রতিষ্ঠার মধ্যেই🌱 এর সমাধান সন্ধান করতে হবে। নইলে আমাদের জাতীয় রাষ্ট্রের স্বাধীনতা অর্জনটা বিফলে যেতে পারে। 

 

লেখক : চিন্তাবিদ ও প্রাবন্ধিক

Link copied!