• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পুঁজিবাজারে চলছে বড় পতনে লেনদেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪, ০১:৩৩ পিএম
পুঁজিবাজারে চলছে বড় পতনে লেনদেন
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

টানা সাত কার্যদিবস দরপতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে নেতিবাচক প্রবণতায় লেনদেন ꩲহচ্ছে। সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚপাশাপাশি মূল্যসূচকের বড় পতন হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) ১২টা ১০ মিনিটে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫🧸০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ২৯৬টির। আর ৪৮ টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৬৬ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে ল💫েনদেন হয়েছে ২৯৭ কোটি ১১ লাখ টাকা।

এর আগে প্রথম আধা ঘণ্টার লেনদেনে প্রধান মূল্যসূচক কꦦমে ৫৩ পয়েন্ট। দাম কমার তালিকায় নাম লেখায় ৭০ শতাংশ প্রতিষ্ঠান। আর লেনদেন হয় প্রায় ১০০ কোটি টাকা।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনꦓদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের সময় ৫ মিনিট না গড়াতেই দাম কমার তালিকায় চলে আসে বেশির ভাগ প্রতিষ্ঠান। ফলে মূল্য সূচকও ঋণাত্মক হয়ে পড়ে।

লেনদেনের প্রথম আধাঘণ্টা জুড়ে এই ধারা অব্যাহত থাকে। এতে লেনদেনের আধা ঘণ্টার মাথায় ডিএসই🍰র প্রধান সূচক ৫৩ পয়েন্ট কমে যায়। তবে এ⭕রপর কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়তে দেখা যাচ্ছে। ফলে সূচকের ঋণাত্মক প্রবণতা কিছুটা কমে আসে। তবে এরপর আরও কিছু শেয়ার দর হারানোর কারণে পতন আরও বেশি হয়।

এদিকে দুপুর ১২টা ১৭ মিনিট পর্যন্ত সময়ে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্🌼জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৬ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১০ কোটি ৪ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

Link copied!