• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘পোশাকশিল্প নিয়ে সহিংসতা হলে কঠোর ব্যবস্থা’


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১, ২০২৩, ০৭:০১ পিএম
‘পোশাকশিল্প নিয়ে সহিংসতা হলে কঠোর ব্যবস্থা’
ছবি : সংগৃহীত

পোশাকশিল্প নিয়ে যারা সহিংসতা করব🌟ে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন “শ্রমিকদের বেতন বৃদ্ধি নিয়ে মালিক ও শ্রমিক দু’পক্ষেඣর সঙ্গেই আলোচনা চলছে। পার্শ্ববর্তী দেশগুলোর মজুরি কাঠামো যাচাই করা হচ্ছে।”

বুধবার (১ নভেম্বর) সকালে রংপুরের নব্দীগঞ্জে অপু মুনশি 𝄹ক্যান্সার হাসপাতাল পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

চলতি বছরের ডিসেম্বরের শুরুতে মজুরি কাঠামো কার্যকর করা হবে জানিয়ে টিপু মুনশি বলেন, “এখন যারা বিশৃঙ্খলা করছেন তারা উদ𝄹্দেশ্য প্রণোদিত হয়ে করছেন। আমরা সিদ্ধান্ত নিয়েছি, এরপর যে কারখানায় এমন অরাজকতা করবে তা বন্ধ করে দেওয়া হবে।”  

বর্তমান সরকারের উন্নয়নের কথা তুলে ধরে বাণিজ্🦹যমন্ত্রী বলেন, “দেশে অনেক সরকার ক্ষমতায় বসলেও শুধুমাত্র আওয়ামী লীগ সরকার পোশাকশ্রমিকদের নিয়ে ভেবেছেন। এ নিয়ে প্রধানমন্ত্রীর সদিচ্ছা রয়েছে। ১৬শ’ টাকার বেতন নিয়ে গেছেন আট হাজারে। এবারও সম্মানজনক বেতন বৃদ্ধি করা হবে।”

যেসব দেশে মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে সমস্যা হচ্ছে এরকম তিন দেশের বাণি🐷জ্য বন্ধ করতে চাচ্ছে বাইডেন সরকার-এই তালিকায় বাংলাদেশ আছে কি না, এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, “এখন পর্যন্ত এ ধরনের কোনো খবর জানা নেই। তবে আশা করছি এরকম সিদ্ধান্ত আমেরিকা নেবে না।”

পেঁয়াজ প্রসঙ্গে টিপু মুনশি বলেন, “পেঁয়াজ রপ্তানিতে দর বে🌞ধে দিয়েছে ভারত। এরপর আমাদের ট্যাক্স আছে। এ কারণে ভারতীয় পেঁয়াজ দেশে পৌঁছে ১১০-১১৫ টাকা হয়ে যায়। এছাড়া দেশি পেঁয়াজের মজুত প্রায় শেষের দিকে। নতুন পেঁয়াজ না ওঠা পর্🔴যন্ত আরও এক মাস একটু কষ্ট হবে।”

বাণিজ্ꦇযমন্ত্রী আরও বলেন, “আলু আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা আমদান💟ির জন্য আসবেন তাদের সহায়তা করা হবে।”

Link copied!