• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গুম হওয়া ব্যক্তিদের তথ্য সংগ্রহ শুরু, যেভাবে দেবেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৩:১৭ পিএম
গুম হওয়া ব্যক্তিদের তথ্য সংগ্রহ শুরু, যেভাবে দেবেন
গুম হওয়া ব্যক্তিদের বিষয়ে তথ্য দেওয়া যাবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ছবি: প্রতীকী

বিভ﷽িন্ন সময়ে আইনশৃঙ্খলা প্রয়োগকারী সংস্থার মাধ্যমে জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের তথ্য সংগ্রহ শুরু হয়েছে। গুমের ঘটনা তদন্তে সরকার গঠিত কমিশন অফ ইনকোয়ারি রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে এই কার্যক্রম শুরু করেছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তদন্ত কমিশনের কাছে গুমের শিকার ব্যক্তিদের বিষয়ে অভিযোগ দাখিল করা যাবে।

এর আগে গত ১২ সেপ্টেম𒁏্বর গুম হয়ে যাওয়া ব্যক্তিদের বিষয়ে কারও কাছে কোনো তথ্য থাকলে তা জানতে চেয়ে গণবিজ্ঞপ্তি জারি করে তদন্ত কমিশন। বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১৫ দিনে প্রতি কর্মদিবসে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত অভিযোগ দায়ের করা যাবে।

যেভাবে অভিযোগ দায়ের
নির্ধারিত সময়ের মধ্যে (১৫-৩০ সেপ্টেম্বর) ভিকটিম পরিবারের সদস্যরা সশরীরে তদন্ত কমিশনের কার্যালয়ে উপস্থিত হয়ে, কিংবা ডাকযোগে অথবা কমিশনের ই-মেইলে লিখিতভাবে গুমের অভিযোগের তথ্য জানাতে পারবেন।

এ সময়ে অভিযোগ দাখিলের জন্য হটলাইনের🎀 মাধ্যমে আগেই অ্যাপয়েন্টমেন্ট নেয়া💝র অনুরোধ জানিয়েছে কমিশন।

কমিশনের কার্যালয়ের ঠিকানা- ৯৬, গুলশান অ্যাভিনিউ, ঢাকা। এছাড়া ই-মেইল যোগাযোগ করা যাবে এই ঠিকানায়- [email protected]। একই সঙ্গে হটলাইনেও যোগাযোগের নম্বর দেয়ꦛা হয়েছে- ০১৭০১৬৬২১২০ এবং ০২–৫৮৮১২১২১।

গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের প্রতীক্ষা। ছবি: সংগৃহীত

প্রসঙ্গত, ২০১০ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের গেল ৫ অগাস্ট পর্যন্ত সময়ের মধ্যে গুমের ঘটনা তদন্তে স𒁃রকার কমিশন অফ ইনকোয়ারি গঠন করেছে। ইতোমধ্যে ‘গুম হওয়া’ ৬৪☂ জনের একটি তালিকা সুপ্রিম কোর্ট থেকে কমিশনের কাছে পাঠানো হয়েছে।

Link copied!