• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কোটার বিষয়টি সুন্দরভাবে ‘নিষ্পত্তি’ চান জনপ্রশাসনমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০২:৪৫ পিএম
কোটার বিষয়টি সুন্দরভাবে ‘নিষ্পত্তি’ চান জনপ্রশাসনমন্ত্রী
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন। ছবি : সংগৃহীত

সরকারি চাকরিতে কোটার বিষয়টি আদালতে নিষ্পত্তি হওয়ার পর সরকার শিক্ষার্থীদের কল্যাণ💙ে সবকিছু করতে প্রস্তুত বলে জানিয়েছেন ♊জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেছেন, “‘আমরাও চাই কোটার বিষয়টি সুন্দরভাবে নিষ্পত্তি হয়ে যাক।”

বৃহস্পতিবার (১১ জুলাই) সচিবালয়ে সাংꦇবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ফরহাদ হোসেন বলেন, “দেশের কল্যাণে, শিক্ষার্থীদের কল্যাণে, আমাদের সন্তানদের কল্যাণে যা করা লাগে আমরা সবকিছু🐬 করতে প্রস্তুত।”

কমিশন গঠন করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী বলেন, “সবকিছুই সম্ভব যদি এখানে আদালতের বিষয় না থাকত। আদালতের বিষয় আদালতে সমাধান হোক। এই সমাধানের পর যদি আরও কিছু আলোচনা করতে হয়, সেটি আলোচনা করার 🃏জন্য আমরা সবসময় প্রস্তুত।”

আরেক প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী বলেন, “তারা ভালো আইনজীবী নিয়ে যদি আদালতে যান, তাহলে সেটার সমাধান হবে। আমি মনে করি, কোটার সংস্কার থাকার দরকার, যেটা এরইমধ্যে আমরা বলেছি। আমাদের মেয়েরা যেভাবে পিছিয়ে যাচ্ছেন, তাদের বিষয়টি সংবিধান খুব সুন্দরভাবে দেখছেন। নারী-পুরুষে𓄧র কাজের সমতা যাতে থাকে, এটার মধ্য দিয়ে আমরা নিজেদের সমাজব্যবস্থাকে সুন্দর করতে পারব।”

ফরহাদ হোসেন বলেন, “যারা কোটাবিরোধী আন্দোলন করছেন, তাদের কথাগুলো থাকবে। সব সমন্বয় করে সেখান (আদালত) থেকে সমাধান হবে। আপনাদের একটা পরিসংখ্যান দিচ্ছি। ৪০তম বিসিএসে সতের জেলা থেকে পুলিশে ছেলে-মেয়ে কেউই সুযোগ পায়নি। ৫৯টি জেলা থেকে মেয়েদের কেউই সুযোগ পাননি। বি꧋ষয়টি☂ হচ্ছে, কোটা বিষয়ে আলোচনার ভিত্তিতে যৌক্তিক আলোচনা হতে পারে। কোটা কতটুকু থাকবে, সেটা আলোচনা হতে পারে।”

ফরহাদ হোসেন আরও বলেন, “কোটাবিরোধীরা যখন আদালতে যাবেন, তাদের⛎ যুক্তি যখন আদালত শুনবেন, তাদের বোনদের কী হবে, জেলা কোটার কী হবে, মুক্তিযোদ্ধার সন্তান বা পোষ্যদের জন্য কী হবে, সেটা বিস্তারিত আলোচনা হলে সমাধান সম্ভব।”

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর বুধবার (১০ জুলাই) চার সপ্তাহের জন্য 🌸স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ।

একইসঙ্🧔গে এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও শিক্ষার্থীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেছেন আদালত। এ বিষয়ে পরবর্তী 𒀰শুনানির জন্য ৭ আগস্ট দিন ধার্য করা হয়েছে।

এ আদেশ𓆉ের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরি🌱পত্র বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

Link copied!